shono
Advertisement

পাকিস্তানকে কখনও ক্ষমা নয়, মুক্তিযুদ্ধের প্রসঙ্গ টেনে পাক রাষ্ট্রদূতকে ক্ষোভপ্রকাশ হাসিনার

ঢাকায় উভয়ের সাক্ষাতে পাক রাষ্ট্রদূত সিদ্দিকিকে একথা সরাসরি বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
Posted: 01:54 PM Dec 04, 2020Updated: 02:05 PM Dec 04, 2020

সুকুমার সরকার, ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানের ভূমিকার জন্য কোনওদিন ক্ষমা করতে পারবে না বাংলাদেশ (Bangladesh)। কড়া ভাষায় ঢাকায় নিযুক্ত পাক হাইকমিশনারকে এ কথা জানিয়ে দিলেন শেখ হাসিনা (Sheikh Hasina)। বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন, ঢাকায় তাঁর সরকারি বাসভবনে। সেখানেই আহমেদ সিদ্দিকির কাছে স্পষ্ট ভাষায় ক্ষোভ ব্যক্ত করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

Advertisement

তাঁর কথায়, ‘‘১৯৭১ সালে পাকিস্তান বাংলাদেশের মানুষের প্রতি যে নৃশংসতা চালিয়েছে, তা ভোলার নয় এবং এ ব্যথা চিরদিন থাকবে। বাংলাদেশ তা কখনও ভুলতে এবং ক্ষমা করতে পারবে না।’’ তিনি আরও বলেন, ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেনস ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন’ – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রন্থে ১৯৪৮-৭১ সালে ঘটে যাওয়া অনেক ঐতিহাসিক ঘটনা জানতে পারবে জাতি। এদিকে, বঙ্গবন্ধু লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’র উর্দু সংস্করণ পাকিস্তানে (Pakistan) অন্যতম বহুল বিক্রিত বই। অন্যান্য দেশের পাশাপাশি পাকিস্তানে এটি বেশ জনপ্রিয়ও। সে বিষয়ে হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই শুভেচ্ছাবার্তা পৌঁছে দিতেই রাষ্ট্রদূত সিদ্দিকি গিয়েছিলেন হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে। তিনি ইমরানের শুভেচ্ছা গ্রহণ করে তাঁকেও প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।

[আরও পড়ুন: সাংস্কৃতিক আদানপ্রদান, তুরস্কে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন, ঢাকায় বসবে আতাতুর্কের মূর্তি]

হাসিনার সঙ্গে সাক্ষাৎ শেষে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকি জানান, বাংলাদেশ অতি দ্রুত উন্নয়নের শিখরে পৌঁছেছে। কীভাবে এমনটা ঘটল, সে সম্পর্কে জানতে আগ্রহী পাকিস্তান। তাঁর পরামর্শে হাসিনার সঙ্গে এ বিষয়ে আলোচনার জন্য তিনি এসেছিলেন। উভয়ের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ভাল হবে বলে আশাপ্রকাশ করেন সিদ্দিকি। এদিনের সাক্ষাতে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। তবে হাসিনা পাকিস্তান সম্পর্কে নিজের এবং বাংলাদেশবাসীর মনোভাব তাঁর কাছে সরাসরি ব্যক্ত করার পর দু’দেশের মধ্যে সম্পর্কে আদৌ উন্নতি হয় কি না, তা দেখার।

[আরও পড়ুন: দেশবাসীকে বিনামূল্যে দেওয়া হবে করোনা ভ্যাকসিন, বড় সিদ্ধান্ত বাংলাদেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement