shono
Advertisement

রোহিঙ্গাদের প্রত্যর্পণের বিষয়ে EU’র দ্বারস্থ শেখ হাসিনা, ১০ লক্ষ ইউরো দিচ্ছে ইটালি

রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে 'সুপার হিউম্যান' বললেন ইটালির প্রধানমন্ত্রী। The post রোহিঙ্গাদের প্রত্যর্পণের বিষয়ে EU’র দ্বারস্থ শেখ হাসিনা, ১০ লক্ষ ইউরো দিচ্ছে ইটালি appeared first on Sangbad Pratidin.
Posted: 07:32 PM Feb 06, 2020Updated: 07:32 PM Feb 06, 2020

সুকুমার সরকার, ঢাকা: রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্থায়ী প্রত্যর্পণের জন্য ইটালি-সহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত (EU) দেশগুলির সাহায্য চাইলেন শেখ হাসিনা। একইসঙ্গে রোহিঙ্গা ইস্যুতে সমর্থনের জন্য EU-কে ধন্যবাদও জানান তিনি। বুধবার বাংলাদেশ এবং ইটালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। ইটালির প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন রোমের পালাজো চিগিতে এই বৈঠক হয়।

Advertisement

১১ লক্ষ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য হাসিনার ভূয়সী প্রশংসা করেন তিনি। পাশাপাশি রোহিঙ্গাদের জন্য আরও ১০ লক্ষ ইউরো দেবেন বলে ঘোষণা করেন। UNSCEAR-এর মাধ্যমে ওই টাকা দেওয়া হবে বলেও জানিয়ে দেন। আর ইটালিকে বাংলাদেশের মহান বন্ধু হিসেবে উল্লেখ করে হাসিনা বলেন, স্বাধীনতার পর তাৎক্ষণিকভাবে যে কয়েকটি ইউরোপীয় দেশ প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয় তার মধ্যে ইটালি অন্যতম। তাই রোহিঙ্গা ইস্যুতেও ইটালি আন্তর্জাতিক আদালতের রায় মানতে মায়ানমারের ওপরে চাপ সৃষ্টি করবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

[আরও পড়ুন: অবশেষে জালে ‘নিখোঁজ আলো’, বংলাদেশে গ্রেপ্তার কুখ্যাত জঙ্গিনেত্রী ]

ওই বৈঠকের পর হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, দুই প্রধানমন্ত্রী উভয় দেশের পারস্পরিক স্বার্থে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। উভয়েই রোহিঙ্গা সমস্যার বিষয়ে গত ২৩ জানুয়ারি আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানান। জিউসেপ কোঁতে ইটালির পক্ষ থেকে রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন। শেষ হাসিনাকে সুপার হিউম্যান বলে প্রশংসাও করেন।

[আরও পড়ুন: ‘এই মাটির সন্তান নয় খালেদা’, বিএনপি নেত্রীকে তোপ প্রধানমন্ত্রী হাসিনার ]

 

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘১১ লক্ষ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে আপনি সুপার হিউম্যানের মতো কাজ করেছেন। মানবিকতার খাতিরে আপনি যে উদ্যোগ নিয়েছেন তা অত্যন্ত প্রশংসনীয়। আপনার সঙ্গে আজকের আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে। আশা করছি এর মধ্যে দিয়ে ঢাকার সঙ্গে আমাদের সম্পর্কের এক নতুন অধ্যায়ের সূচনা হবে। সবদিক থেকে আরও দৃঢ় হবে বন্ধন।’

The post রোহিঙ্গাদের প্রত্যর্পণের বিষয়ে EU’র দ্বারস্থ শেখ হাসিনা, ১০ লক্ষ ইউরো দিচ্ছে ইটালি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement