shono
Advertisement

পাকিস্তানের হয়ে অত্যাচার, ৫ রাজাকরকে ফাঁসির সাজা দিল বাংলাদেশ

রাজাকরদের বিরুদ্ধে একাধিক মামলা চলছে ওই ট্রাইবুনালে। The post পাকিস্তানের হয়ে অত্যাচার, ৫ রাজাকরকে ফাঁসির সাজা দিল বাংলাদেশ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:58 PM Aug 13, 2018Updated: 03:28 PM Aug 13, 2018

সুকুমার সরকার, ঢাকা: পাঁচ যুদ্ধপরাধীকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ। মুক্তিযুদ্ধে পাকিস্তানের হয়ে নারকীয় অত্যাচারে দোষী সাব্যস্ত হয়েছে ওই রাজাকররা। তাঁদের বিরুদ্ধে ধর্ষণ, হত্যার মতো অপরাধ প্রমাণিত হয়েছে।

Advertisement

২০১০ সালে ‘ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইবুনাল’ (আইসিটি) গঠন করে বাংলাদেশ। ১৯৭১-এর মুক্তিযুদ্ধে রাজাকরদের বিরুদ্ধে একাধিক মামলা চলছে ওই ট্রাইবুনালে। এমনই এক মামলায় দোষী সাব্যস্ত হয়েছে পটুয়াখালী জেলার ইটাবাড়িয়া গ্রামের ইসহাক সিকদার, আবদুল গণি হাওলাদার, আবদুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আবদুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা। প্রত্যেককেই ফাঁসির সাজা দেওয়া হয়েছে। সোমবার এই মামলায় সাজা ঘোষণা করে বিচারপতি মহম্মদ শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ। ১৫৯ পৃষ্ঠার এই রায় পড়ার সময় ট্রাইবুনালের কাঠগড়ায় পাঁচ আসামি উপস্থিত ছিল।

[ভিক্ষে করতে বাড়ির বাইরে মা, আগুনে পুড়ে মৃত শিকলে বাঁধা ছেলে]

মুক্তিযুদ্ধ চলাকালীন খান সেনার হয়ে পটুয়াখালী জেলায় পাশবিক অত্যাচার চালায় দোষী সাব্যস্ত ওই পাঁচ রাজাকর। মুক্তিযোদ্ধাদের অনেক গোপন খবর পাক সেনার হাতে তুলে দেয় তারা। এছাড়াও অনেক মহিলার ধর্ষণেও জড়িত ছিল তারা। এখনও এমন আটজন নির্যাতিতা বেঁচে আছেন। আদালতের সামনে বয়ানও দিয়েছেন তাঁরা। উল্লেখ্য, ক্ষমতায় এসে রাজাকরদের বিচারের আওতায় আনতে একাধিক পদক্ষেপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৩ সালে বিচারে দোষী সাব্যস্ত হওয়ার পর ফাঁসি দেওয়া হয় জামাতের নেতা আবদুল কাদের মোল্লাকে। খালেদা জিয়ার আমলে বিএনপি-র শরিক দল জামাত। ফলে প্রধানমন্ত্রী থাকাকালীন রাজাকরদের রীতিমতো আড়াল করে গিয়েছে বিএনপি সরকার।

এদিকে চলতি মাসেই সাক্ষাৎ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩০ ও ৩১ আগস্ট নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হতে চলেছে ‘বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (বিমসটেক) সম্মেলন। সেখানেই সাক্ষাৎ করবেন দুই প্রধান। রোহিঙ্গা সমস্যা, সন্ত্রাসবাদের মতো একাধিক বিষয়ে আলোচনা করবেন হাসিনা ও মোদি বলে খবর।

[সরকার বিরোধী কাণ্ডে যুক্ত শহিদুল, দাবি পুলিশের]

The post পাকিস্তানের হয়ে অত্যাচার, ৫ রাজাকরকে ফাঁসির সাজা দিল বাংলাদেশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার