shono
Advertisement

তালিবানের উত্থানে Bangladesh-এ মাথাচাড়া দিতে পারে সাম্প্রদায়িক শক্তি, আশঙ্কা আওয়ামি লিগের

সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
Posted: 02:57 PM Aug 20, 2021Updated: 04:22 PM Aug 20, 2021

সুকুমার সরকার, ঢাকা: আফগানিস্তানে তালিবানের উত্থানে উদ্বিগ্ন বিশ্ব। কাবুলের পতনে হাওয়া লেগেছে ‘গ্লোবাল জেহাদ’-এর পালে। এহেন সংকট কালে বাংলাদেশে (Bangladesh) সাম্প্রদায়িক শক্তি মাথাচাড়া দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করল দেশের শাসকদল আওয়ামি লিগ।

Advertisement

বর্তমান পরিস্থিতিতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক তথা সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বুধবার আওয়ামি লিগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘প্রাকৃতিক দুর্যোগ প্রশমনে বঙ্গবন্ধুর দর্শন ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভা এবং করোনা ভাইরাস প্রতিরোধী সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। আওয়ামি লিগের দুর্যোগ ব্যবস্থাপনা ও সমাজ কল্যাণ উপ-কমিটি এই অনুষ্ঠানের আয়োজন করে।

[আরও পড়ুন: Taliban Terror: সাংবাদিকের বাড়িতে হানা, না পেয়ে আত্মীয়কেই খুন করল তালিবান]

এদিনের অনুষ্ঠানে আফগানিস্তানের নাম উল্লেখ না করে ওবায়দুল কাদের বলেন, “ষড়যন্ত্র চলছে। দক্ষিণ এশিয়ার একটি দেশে রাজনৈতিক পরিবর্তনে অনেকেই স্বপ্ন দেখছেন। মনে রাখবেন রক্ত দিয়ে আমরা বাংলাদেশ স্বাধীন করেছি। যে কোনও ষড়যন্ত্রের মোকাবিলা করতে হবে। কোনও সাম্প্রদায়িক শক্তি এখানে যাতে মাথা চাড়া দিয়ে উঠতে না পারে সে জন্য সবাইকে সতর্ক থাকতে হবে।” কাদের আরও বলেন, “আন্দোলনের নামে বিএনপি কোথায় পৌঁছেছে সেটা চন্দ্রিমা উদ্যানে তাদের তাণ্ডব থেকে প্রমাণিত হয়। তারা পুলিশের ওপর ইট-পাটকেল ছুড়েছে। এখানে ষড়যন্ত্রের কোনও ঠাঁই নেই। ষড়যন্ত্র মোকাবিলা করে শেখ হাসিনার নেতৃত্বে আমরা সোনালি সোপানে পৌঁছাব।”

উল্লেখ্য, ঢাকার পুলিশ কমিশনার শফিকুল ইসলাম।জানিয়েছেন যে তালিবানে যোগ দিতে আফগানিস্তানের উদ্দেশে পাড়ি দিয়েছে বাংলাদেশের বেশ কয়েকজন নাগরিক। তাদের উদ্দেশ্য ইসলামের নামে ‘খিলাফত’ তৈরি করা। মাত্র দেড় মাসের মধ্যে আফগানিস্তানে ঘটেছে আমূল পরিবর্তন। বদলে গিয়েছে দেশটি, পালটে গিয়েছে তার নামও। তালিবানদের (Taliban) দখলে আসার পর আফগানিস্তানের (Afghanistan) নতুন নাম হতে হয়েছে ‘ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান’। দ্রুতই এই নতুন সরকার গঠনের কথা ঘোষণা করতে চলেছে জঙ্গিগোষ্ঠী। কাবুলের প্রেসিডেন্ট ভবন দখল করে বসার পর এমনই খবর জানিয়েছে তালিবানদের একাংশ।

[আরও পড়ুন: চিনেই ভরসা Taliban-এর, আফগানিস্তানের ‘পুনর্গঠনে’ বেজিংকে আহ্বান জানাল জেহাদি গোষ্ঠীটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement