shono
Advertisement

ইলিশের বদলে ডিম, মূল্যবৃদ্ধি রুখতে ভারত থেকে ৪ কোটি ডিম আমদানির সিদ্ধান্ত বাংলাদেশের

বাংলাদেশের বাজারে একটি ডিমের দাম ১৩ টাকা!
Posted: 02:41 PM Sep 18, 2023Updated: 04:20 PM Sep 18, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাজারে একটি ডিমের (Eggs) দাম ১৩ টাকা! হু হু করে দামবৃদ্ধিতে বাংলাদেশের (Bangladesh) বাজার আগুন। দাম নিয়ন্ত্রণে তাই ভারত (India) থেকে আপাতত চার কোটি ডিম আমদানির সিদ্ধান্ত নিল হাসিনা সরকার। চার প্রতিষ্ঠানকে এ বিষয়ে অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, ডিম যত দ্রুত সম্ভব দেশে পাঠাতে হবে। এই মর্মে নির্দেশ দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চারটি প্রতিষ্ঠানের প্রতিটি এক কোটি করে ডিম আমদানি করবে। তিনি বলেন, ‘‘আমাদের লক্ষ্য দেশের বাজারে ডিমের দাম কমিয়ে আনা। সেজন্য আমদানির অনুমতি দেওয়া শুরু হয়েছে। ডিমের দাম না কমা পর্যন্ত আমরা এটা চালিয়ে যাব।’’ এদিকে, বাংলাদেশ ৫০০০ টন ইলিশ পাঠাবে ভারতে।

Advertisement

এর আগে গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় তিনটি পণ্যের দাম বেঁধে দেয় – ডিম, আলু ও দেশি পেঁয়াজ। বাজারে প্রতিটি ডিমের মূল্য ১২ টাকা। তবে এই দামে ডিম বিক্রি হচ্ছে না। খুচরো ব্যবসায়ীরা জানাচ্ছেন, পাইকারিতে বেশি দামে কেনার কারণে তারা সরকার নির্ধারিত দামে ডিম বিক্রি করতে পারছেন না। যে চারটি কোম্পানিকে ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে, তারা মিম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লাইয়ার্স, টাইগার ট্রেডিং ও অর্ণব ট্রেডিং লিমিটেড।

[আরও পড়ুন: হামলা রুখতে ‘বডি ক্যামেরা’ কিনছে কলকাতা পুলিশ, ভাঙড়ের জন্য বিশেষ পরিকল্পনা]

ডিম আমদানি করার ক্ষেত্রে চারটি শর্ত দেওয়া হয়েছে। এর প্রথমটি হলো, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু মুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। দ্বিতীয়ত, আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রপ্তানিকারক দেশের সরকার দ্বারা নির্ধারিত বা ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের দেওয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকর ব্যাকটেরিয়া মুক্ত নথি দাখিল করতে হবে।

[আরও পড়ুন: কেন ১০ ওভার বোলিং করেননি সিরাজ? আসল কারণ জানালেন রোহিত]

এছাড়া, নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না এবং সরকারের অন্যান্য বিধিনিষেধ পালন করতে হবে – এমন দুটো শর্তের কথা আমদানিকারক প্রতিষ্ঠানকে দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে। দেশে ডিমের দাম বেড়ে যাওয়ার পর কয়েকটি প্রতিষ্ঠান ডিম আমদানি করতে অনুমতি চেয়েছিল। বাণিজ্যমন্ত্রী এর আগে জানিয়েছিলেন যে বাজারে ডিমের দাম না কমলে আমদানির অনুমতি দেওয়া হবে। কিন্তু পরিস্থিতি সাপেক্ষে রবিবার বাণিজ্য মন্ত্রণালয় ডিম আমদানির অনুমতি দেয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement