shono
Advertisement

‘শুধু কি নমাজ পড়াবে আর মাদ্রাসা খুলবে’, মৌলবাদীদের কড়া বার্তা বাংলাদেশের শিক্ষামন্ত্রীর

শিক্ষাব্যবস্থার আধুনিকীকরণ ও বি়জ্ঞানের প্রসার বাড়িয়ে তুলতে তৎপর মন্ত্রী।
Posted: 11:05 AM Mar 14, 2023Updated: 11:05 AM Mar 14, 2023

সুকুমার সরকার, ঢাকা: ক্ষমতায় এসেই মৌলবাদের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছিলেন প্রধামনন্ত্রী শেখ হাসিনা। শিক্ষাব্যবস্থার আধুনিকীকরণ ও বি়জ্ঞানের প্রসার বাড়িয়ে তুলতে তৎপর হন তিনি। সেই দিশায় আরও এক কদম এগিয়ে এবার মাদ্রাসায় বিজ্ঞান ও প্রযুক্তি পড়ানোর পক্ষে সওয়াল করেছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি।

Advertisement

সোমবার রাজধানী ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ আয়োজিত শিক্ষক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সেখানে শিক্ষাব্যবস্থার আধুনিকীকরণে জোর দিয়ে তিনি বলেন, “‌শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি পড়ানোর বিরোধিতাকারী ও জঙ্গিদের মদতদাতারা মাদ্রাসা শিক্ষার্থীদের ভিক্ষুক বানাতে চায়। মাদ্রাসা শিক্ষার্থীরা কি বিজ্ঞান প্রযুক্তি পড়বে না? শুধু কি নামাজ পড়াবে আর নিজে একটি করে মাদ্রাসা তৈরি করবে?”

[আরও পড়ুন: বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্পের অগ্নিকাণ্ডের নেপথ্যে নাশকতাই, তদন্তে প্রমাণ মেলায় দায়ের মামলা]

বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী আরও বলেন, “যারা বিজ্ঞান ও প্রযুক্তি শিখতে দেবে না, তারা তো দেখি বিজ্ঞান ও প্রযুক্তি বেশি ব্যবহার করে। ফেসবুকে মিথ্যাচার তারাই তো বেশি করে। তাহলে প্রযুক্তি ইসলামবিরোধী কাজ করার জন্য? মিথ্যাচার করার জন্য? তারা কি ইসলামের সেবক? মানুষ একসময় হেঁটে, উটের পিঠে চড়ে হজ করতে যেত। এখন তো আমরা বিমানে যাই। তাহলে কি বিমানে যাওয়া বন্ধ করে দেব? মোবাইল ব্যবহার বন্ধ করে দেব? পদ্মা সেতু ও মেট্রোরেলে উঠব না? আমার মাদ্রাসার শিক্ষার্থী ডাক্তার হবে না? ইঞ্জিনিয়ার, বৈমানিক হবে না?”

উল্লেখ্য, বিগত দিনে বাংলাদেশে জঙ্গিদের কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। পাকিস্তানের মদতে দেশকে অশান্ত করতে জেহাদের নামে বিষ ছড়াচ্ছে সন্ত্রাসবাদী সংগঠনগুলি। অভিজিৎ রায়, আরেফিন দীপনদের মতো মুক্তমনা ব্লগারদের হত্যা করেছে মৌলবাদীরা। স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলিতেও শিকড় ছড়াচ্ছে জেহাদিরা।

[আরও পড়ুন: হাসিনা সরকারের অধীনে নির্বাচনে অংশ নয়, ইউরোপীয় ইউনিয়নকে জানাল বিএনপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement