shono
Advertisement
Hilsa

বঙ্গ ভাণ্ডারে আরও পদ্মার ইলিশ, দ্বিতীয় দফায় ২৫ মেট্রিক টন মাছ পাঠাল বাংলাদেশ

গত বৃহস্পতিবার প্রথম দফায় ৫৪ মেট্রিক টন পদ্মার ইলিশ এসেছিল বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে।
Published By: Sucheta SenguptaPosted: 08:02 PM Sep 28, 2024Updated: 08:17 PM Sep 28, 2024

সুকুমার সরকার, ঢাকা: দফায় দফায় বঙ্গে আসছে পদ্মার ইলিশ! শনিবার যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দ্বিতীয় দফায় ২৫ মেট্রিক টন পদ্মার ইলিশ রপ্তানি হল ভারতে। খবর নিশ্চিত করেছেন বেনাপোল মৎস্য আধিকারিক। এর আগে বৃহস্পতিবার ২০ টি ট্রাকের মাধ্যমে ৫৪ মেট্রিক টন ইলিশ পাঠানো হয়েছিল ভারতে। পরেরদিন থেকেই বাজারে বাঙালির অতি প্রিয় রুপোলি শস্যের মুখ দেখা গিয়েছিল। শনিবার আরও ইলিশ রপ্তানি হল।

Advertisement

ঢাকায় বাণিজ্য মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, আগামী ১২ অক্টোবরের মধ্যে ইলিশ রপ্তানি শেষ করতে হবে বলে জানিয়েছেন বেনাপোল মৎস্য আধিকারিক। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার বা ১১৮০ টাকা। ভারতের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২৪০০ টন ও একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে বলে কথা হয়েছে। বেনাপোল স্থলবন্দরের ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার মহম্মদ মাহবুবুর রহমান জানান, বাণিজ্য মন্ত্রক ৪৯ টি প্রতিষ্ঠানকে ২৪২০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে। বেনাপোল স্থলবন্দরের মাধ্যমে দুই দিনে মোট ১৮টি প্রতিষ্ঠানকে ৭৯ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানির জন্য অনুমতি পত্র প্রদান করা হয়েছে।

বেনাপোল বন্দরে ইলিশের গুণগত মান পরীক্ষা। নিজস্ব চিত্র।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে বাণিজ্য মন্ত্রক প্রথমে ভারতে ৩০০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তা থেকে সরে এসে তারা শেষ পর্যন্ত ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। ৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন, আর একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে। বুধবার বাণিজ্য মন্ত্রকের আওতাধীন সংস্থা আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের প্রধান নিয়ন্ত্রককে চিঠি দিয়ে এই তথ্য জানানো হয়। বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলমের কথায়, ''যে ইলিশ রপ্তানি হয়েছে তার সাইজ (আকার) ৭০০ থেকে কেজির উপরে।'' সূত্রের খবর, এপার বাংলার বাজারে পদ্মার ইলিশের দর উঠেছে কেজি প্রতি ১৫০০ থেকে ২০০০ টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলায় এল আরও পদ্মার ইলিশ।
  • বেনাপোল বন্দর দিয়ে দ্বিতীয় দফায় ২৫ মেট্রিক টন ইলিশ পাঠাল বাংলাদেশ।
Advertisement