shono
Advertisement

বিদেশে দারুণ কদর বাংলাদেশের কাঁচা আমের, ইটালি-সুইডেনে রপ্তানি সীতাকুণ্ডের আম

আগেই ৭৫ কেজি আম পাঠানো হয়েছিল ইটালি ও সুইডেনে।
Posted: 04:23 PM Mar 28, 2023Updated: 04:31 PM Mar 28, 2023

সুকুমার সরকার, ঢাকা: গ্রীষ্মে শীতলতার আমেজ পেতে কাঁচা আমের জুড়ি মেলা ভার। কাঁচা আমের কুচি থেকে শরবত কিংবা ডাল, চাটনি – প্রবল রৌদের তাপে প্রাণ জুড়োয় যেন। একথা বাঙালি যত ভাল বোঝে, ততটা বোধহয় আর কেউই ঠিক উপলব্ধি করতে পারেন না। তাতে কী? কাঁচা আমের (Raw Mango) স্বাদে মজেছেন ইউরোপীয়রা! আর তাঁদের স্বাদপূরণে বাংলাদেশের সীতাকুণ্ড থেকে রপ্তানি করা হচ্ছে কাঁচা আম।

Advertisement

জানা গিয়েছে, চট্টগ্রামের (Chittagong) সীতাকুণ্ড থেকে কাঁচা আম পাঠানো হচ্ছে ইউরোপের দেশ ইটালিতে (Italy)। এনিয়ে দ্বিতীয়বার এই ফল সে দেশে রপ্তানি করা হচ্ছে। মঙ্গলবার রাতেই আমের দ্বিতীয় চালানটি পাঠাবে রপ্তানি সংস্থা প্রতিষ্ঠান। এর আগে ২০ মার্চ প্রথম দফায় সীতাকুণ্ডের কাঁচা আম ইউরোপের (Europe) দুই দেশ ইতালি ও সুইডেনে রপ্তানি করা হয়। মোট ৭৫ কেজি আম পাঠানো হয়েছিল সেবার।

[আরও পড়ুন: বাড়ল প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা, নয়া ডেডলাইন জানাল কেন্দ্র]

রপ্তানির জন্য আম কেনা হয়েছে সীতাকুণ্ডের দক্ষিণ ইদিলপুরের তরুণ কৃষক মাহমুদ হাসানের কাছ থেকে। তিনি গতকাল সোমবার সন্ধেবেলা নিজের বাগান থেকে আম সংগ্রহ করে ঢাকায় পাঠিয়েছেন। কৃষক মাহমুদ হাসান জানান, এবার কিছুটা বড় আকারের আম পাঠাতে বলা হয়েছিল। প্রতি কেজিতে সর্বোচ্চ ছ’টি হয়, এমন আম বাছাই করে পাঠানো হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা সেই আমগুলির মান যাচাই করেছেন। পরে তা প্যাকিং করে ঢাকায় রপ্তানিকারক প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়। এবার ১৩০ কেজি আম পাঠানো হচ্ছে। প্রতি কেজি আম ১৫০ টাকা করে চাষি মাহমুদ হাসানের কাছ থেকে কেনা হয়েছে।

[আরও পড়ুন: ‘হোলটাইমার ২২ লাখি গাড়ি চড়েন, মুখ দেখাবেন কী করে?’, তথ্য দিয়ে শতরূপকে খোঁচা কুণালের]

উপজেলা কৃষি কর্মকর্তা মহম্মদ হাবিবুল্লাহ বলেন, সীতাকুণ্ডের কাঁচা আম বিদেশে রপ্তানি হওয়ায় চাষিরা আম চাষে আরও উৎসাহিত হবেন। আমের গুণগত মান ঠিক রাখার বিষয়ে চাষিদের পরামর্শ দেওয়া হচ্ছে। গত ২০ মার্চ ৭৫ কেজি কাঁচা আম সুইডেন ও ইটালিতে রপ্তানি করা হয়েছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement