shono
Advertisement

Bangladesh: প্রধানমন্ত্রী Sheikh Hasina-র নির্দেশে বাংলাদেশে দ্রুত খুলতে চলেছে স্কুল-কলেজ

বাংলাদেশে আছড়ে পড়েছে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ।
Posted: 01:39 PM Aug 19, 2021Updated: 02:58 PM Aug 19, 2021

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) আছড়ে পড়েছে করোনা (Corona) সংক্রমণের দ্বিতীয় ঢেউ। রূপ পালটে আরও ভয়াবহ হয়েছে ওই আণুবীক্ষণিক জীব। ফলে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। সংক্রমণ রুখতে বলবৎ করা হয়েছে বেশ কিছু বিধিনিষেধ। কিন্তু এর ফলে নেতিবাচক প্রভাব পড়ছে দেশের শিক্ষা ব্যবস্থায়। তাই দ্রুত স্কুল-কলেজ খোলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

[আরও পড়ুন: Bangladesh: ২০ আগস্ট থেকে শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী বিমান পরিষেবা]

বুধবার রাজধানী ঢাকার শের-ই- বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী হাসিনা। সেই সময় সভায় উপস্থিত এক সচিব বলেন, “আমরা বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার ব্যবস্থার কথা বলেছিলাম।” তখন প্রধানমন্ত্রী বলেন, “শুধু বিশ্ববিদ্যালয় নয় দ্রুত সময়ে স্কুলগুলিও খুলে দেওয়ার ব্যবস্থা করুন। শিশুরা ঘরে থাকতে থাকতে অসুস্থ হয়ে পড়ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব পদক্ষেপ নিতে হবে। সবার জন্য টিকা নিশ্চিত করতে হবে। জরুরি ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে।”

সভায় সচিবদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরও বলেন, “সরকারি আধিকারিকদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা বেড়েছে। এখন দেশকে আপনাদের ফিরিয়ে দেওয়ার পালা। কোনওভাবেই দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না।” সরকারের পরিকল্পনাগুলি যথাযথভাবে বাস্তবায়নের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আমাদের প্রেক্ষিত পরিকল্পনা বা ডেল্টা প্ল্যান, সেগুলো মাথায় রেখে আমাদের উন্নয়ন পরিকল্পনা এবং সেগুলোর বাস্তবায়ন যেন যথাযথভাবে হয়।”

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এরপর ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।পর্যায়ক্রমে এই বন্ধের মেয়াদ দফায় দফায় বাড়ানো হয়। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। যদিও এ বছর কয়েকবার শিক্ষা প্রতিষ্ঠান খোলার চেষ্টা করেও করোনা পরিস্থিতির কারণে শেষ পর্যন্ত আর সম্ভব হয়নি। সরকার থেকে বলা হচ্ছে, করোনা প্রতিরোধে শিক্ষক ও শিক্ষার্থীদের ভ্যাকসিন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। ইতিমধ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে।

[আরও পড়ুন: Taliban-এ যোগ দিতে দেশ ছেড়েছে অনেকে, উদ্বেগ উসকে জানালেন বাংলাদেশের পুলিশকর্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement