shono
Advertisement
Bangladesh Protest

হামলার জেরে 'পুলিশশূন্য' একাধিক থানা! খুলছে স্কুল-কলেজ, স্বাভাবিক ছন্দে ফিরছে বাংলাদেশ?

মঙ্গলবার সকাল ৬ টায় প্রত্যাহার করা হয়েছে কারফিউ। খুলেছে স্কুল-কলেজ। তবে এখনই চালু হচ্ছে না পঠনপাঠন।
Published By: Tiyasha SarkarPosted: 12:12 PM Aug 06, 2024Updated: 02:41 PM Aug 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার পড়ুয়াদের আন্দোলনের জেরে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। তার পর পেরিয়েছে প্রায় গোটা দিন। মঙ্গলবার খানিকটা শান্ত হওয়ার পথে বাংলাদেশ। সকাল ৬ টায় প্রত্যাহার করা হয়েছে কারফিউ। খুলেছে স্কুল-কলেজ। তবে এখনই চালু হচ্ছে না পঠন-পাঠন। এদিকে সোমবার থানায় থানায় হামলা চালানোর অভিযোগ উঠেছে। এনায়েতপুরে আক্রান্ত হয়েছেন ১৪ জন পুলিশ কর্মী। লাগাতার আক্রমণের জেরে পুলিশ শূন্য হয়ে পড়েছে একাধিক থানা।

Advertisement

ফাইল ছবি।

সোমবার দিনভর রীতিমতো উত্তাল ছিল বাংলাদেশ। গণভবনে তাণ্ডবের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন এলাকাকে রীতিমতো জ্বলতে দেখা গিয়েছে। সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়ার পরও পুরোপুরি শান্ত হয়নি ওপার বাংলা। রাতেও বিভিন্ন এলাকা থেকে অশান্তির খবর প্রকাশ্যে এসেছে। সাংসদ শফিকুল ইসলামের বাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ ওঠে। সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে তাঁর বাড়ি থেকে তিনজনের দেহ মিলেছে। রাতে একাধিক থানায় হামলা চালানো হয়েছে। পুলিশ কর্মীদের আক্রমণের পাশাপাশি বন্দিদের ছাড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। এসবের মাঝেই সোমবার বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্ত আন্তর্বাহিনী জনসংযোগ দপ্তরের তরফে জানানো হয়, মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল ৬ পর্যন্ত কারফিউ জারি থাকবে। এদিন থেকে স্বাভাবিক হবে স্কুল-কলেজ।

[আরও পড়ুন: ভারতেই থাকবেন হাসিনা! বাংলাদেশ নিয়ে মেপে পা ফেলছে সাবধানি নয়াদিল্লি]

সেই মতো মঙ্গলবার সকাল থেকে খুলেছে স্কুল-কলেজ। কিন্তু পঠন-পাঠন এখনও স্বাভাবিক হয়নি। তবে অফিস-আদালত খুলেছে। সকাল থেকে বিভিন্ন এলাকায় খোলা রয়েছে ব্যাঙ্কও। সূত্রের খবর, মঙ্গলবার সকাল থেকে ওপার বাংলায় নতুন করে কোনও অশান্তি তৈরি হয়নি। প্রসঙ্গত, হাসিনা সরকারের পতনের পর আন্দোলনকারী পড়ুয়ারা সাফ জানিয়েছেন, সেনাশাসন মানবেন না তাঁরা। চান, নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের নেতৃত্বে গঠিত হোক বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার। ইতিমধ্যেই রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিনের কাছে অন্তর্বর্তীকালীন সরকার গড়ার আবেদন জানিয়েছেন আন্দোলনকারীরা। মঙ্গলবার ঘোষণা হতে পারে নতুন সরকার।

[আরও পড়ুন: জ্বলছে ওপার বাংলা, কলকাতায় চিকিৎসা করাতে আসা বাংলাদেশিরা এপারে চিন্তায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবার খানিকটা শান্ত হওয়ার পথে বাংলাদেশ। সকাল ৬ টায় প্রত্যাহার করা হয়েছে কারফিউ। খুলেছে স্কুল-কলেজ।
  • তবে এখনই চালু হচ্ছে না পঠন-পাঠন। এদিকে সোমবার থানায় থানায় হামলা চালানোর অভিযোগ উঠেছে।
Advertisement