shono
Advertisement
Bangladesh Violence

আপাতত তোলা যাবে না এক লক্ষের বেশি টাকা! কেন সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাঙ্কের?

আজ, বৃহস্পতিবার নোবেলজয়ী ইউনুসের নেতৃত্বে শপথ নেওয়ার কথা অন্তর্বর্তীকালীন সরকারের।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 11:55 AM Aug 08, 2024Updated: 01:44 PM Aug 08, 2024

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে পতন ঘটেছে শেখ হাসিনা সরকারের। আজ, বৃহস্পতিবার নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুসের নেতৃত্বে শপথ নেওয়ার কথা অন্তর্বর্তীকালীন সরকারের। আর এদিনই ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ। নগদ এক লক্ষ টাকার বেশি তোলা যাবে না ব্যাঙ্ক থেকে। তবে এই নিয়ম শুধু আজকের জনই কার্যকর থাকবে। কিন্তু কেন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে?

Advertisement

জানা গিয়েছে, হাসিনার দেশত্যাগের পরই নগদ টাকা তোলার চাপ বেড়ে যায়। বিশেষ করে আওয়ামিপন্থী রাজনীতিবিদ ও ব্যবসায়ীরা বেশি পরিমাণে টাকা তুলতে শুরু করেন। এই সব অর্থ যাতে কোনওভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সেজন্য নগদ টাকা তোলার ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাঙ্ক। গতকাল রাতে ব্যাঙ্কের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশ দেওয়া হয়। নির্দেশিকায় বলা হয়েছে, একজন গ্রাহক নগদ টাকা তুলতে না পারলেও যেকোনও পরিমাণ নগদ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

এনিয়ে বাংলাদেশ ব্যাঙ্কের এক কর্মকর্তা বলেন, এই মুহূর্তে দেশে কোনও সরকার নেই এবং আজ, নতুন সরকার গঠিত হচ্ছে। এই সময়ে কেউ যাতে নগদ টাকা নিয়ে কোনও অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে না পারে, সেজন্যই এই সিদ্ধান্ত। গতকাল, বুধবার সকাল থেকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাঙ্কে চরম অস্থিরতা শুরু হয়। বিক্ষোভ-প্রতিবাদ দেখান ব্যাঙ্কেরই কর্মকর্তা–কর্মচারীরা। ব্যাঙ্কের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের দ্রুত পদত্যাগের দাবিতে মিছিল বের করেন সকলে। যার জেরে পদত্যাগ করতে বাধ্য হন ডেপুটি গভর্নর-সহ ৬ শীর্ষ কর্তা। ফলে আজ, অন্তর্বর্তীকালীন সরকারের শপথের আগে অশান্তি এড়াতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃহস্পতিবার নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুসের নেতৃত্বে শপথ নেওয়ার কথা অন্তর্বর্তীকালীন সরকারের।
  • আর এদিনই ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ।
  • নগদ এক লক্ষ টাকার বেশি তোলা যাবে না ব্যাঙ্ক থেকে। তবে এই নিয়ম শুধু আজকের জনই কার্যকর থাকবে।
Advertisement