shono
Advertisement
Bangladesh

৯ বছর পর দেশে ফেরা! অশান্ত বাংলাদেশে প্রত্যাবর্তন বিএনপি নেতা সালাউদ্দিনের

২০১৫ সালে নিখোঁজ হন সালাউদ্দিন, পরে শিলং থেকে তাঁকে পুলিশ উদ্ধার করে। বৈধ নথি ছাড়া ভারতে প্রবেশের অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে।
Published By: Sucheta SenguptaPosted: 06:59 PM Aug 11, 2024Updated: 07:05 PM Aug 11, 2024

সুকুমার সরকার, ঢাকা: অশান্তির আবহে ৯ বছর পর ভারত থেকে বাংলাদেশে ফিরলেন বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদ। রবিবার দুপুরে ঢাকার হজরত শাহজালাল বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান দলের নেতা-কর্মীরা। সালাউদ্দিন বিএনপি-র (BNP) স্থায়ী কমিটির সদস্য ও তৎকালীন প্রতিমন্ত্রী। ২০১৫ সালে তিনি নিখোঁজ হন। পরে ভারতের শিলং থেকে তাঁকে পুলিশ উদ্ধার করে। বৈধ নথি ছাড়া ভারতে প্রবেশের অভিযোগে এদেশে মামলা শুরু হয় সালাউদ্দিনের বিরুদ্ধে। পরে মামলায় তিনি বেকসুর খালাস হন। তবে তার পরও তিনি ফিরতে পারেননি দেশে। এবার অশান্তির মাঝেই ঢাকায় প্রত্যাবর্তন করলেন সালাউদ্দিন।

Advertisement

২০১৫ সালের ১০ মার্চ ঢাকার (Dhaka) উত্তরা থেকে নিখোঁজ হন সালাউদ্দিন। ৬২ দিন পর মেঘালয়ের শিলংয়ে স্থানীয় পুলিশ তাঁকে উদ্ধার করে। ভারতের তরফে তখন বলা হয়েছিল, সালাউদ্দিন শিলংয়ে (Shilong) উদ্‌ভ্রান্তের মতো ঘোরাঘুরি করার সময় লোকজনের ফোন পেয়ে তাঁকে আটক করা হয়। সালাউদ্দিনকে আটক করার পর বৈধ নথিপত্র ছাড়া ভারতে প্রবেশের অভিযোগে বিদেশি নাগরিক আইন (Foreigners Act) অনুযায়ী মামলা করে মেঘালয় পুলিশ। নিম্ন আদালতে তাঁর বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগে চার্জ গঠন করা হয়। তবে নিম্ন আদালতের রায়ে ২০১৮ সালে সালাউদ্দিন বেকসুর খালাস পান। ভারত সরকার এই রায়ের বিরুদ্ধে আপিল করার ফলে তিনি দেশে ফিরতে পারেননি। ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি আপিলেও খালাস পান সালাউদ্দিন। আদালত তাঁকে দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন।

[আরও পড়ুন: সীমান্ত পেরিয়ে বাংলায় এসেও রক্ষা নেই, গ্রেপ্তার আওয়ামি লিগের ছাত্রনেতা]

এর পর সালাউদ্দিন ভ্রমণের জন্য অসম সরকারের কাছে আবেদন করেন। আবেদনে তিনি বলেন, ২০১৫ সাল থেকে তিনি ভারতে আটকে আছেন। দেশটিতে তাঁর বিরুদ্ধে যে অনুপ্রবেশের মামলা হয়েছিল, সেই মামলায় আদালতে খালাস পেয়েছেন। ২০১৬ সালের ১১ জুলাই তাঁর পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে। ভারতে থাকার কারণে তিনি নিজের পাসপোর্ট নবীকরণের (Renew) সুযোগ পাননি। ভ্রমণ অনুমোদন দেওয়া হলে তিনি নিজের দেশে ফিরতে চান। দেশবাসী ও পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হতে চান। সম্প্রতি বাংলাদেশে (Bangladesh) হাসিনা সরকারের পতনের পর দেশে ফিরলেন সালাউদ্দিন।

[আরও পড়ুন: ‘পদক না পেলে ভিনেশকে ভুলে যাবেন না যেন’, দেশবাসীর কাছে আর্জি নীরজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৯ বছর পর স্বদেশে ফিরলেন বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদ।
  • ২০১৫ সালে তিনি নিখোঁজ হন, পরে শিলং থেকে উদ্ধার ও বৈধ নথি ছাড়া ভারতে প্রবেশের অভিযোগ।
  • সেই মামলায় বেকসুর খালাস পেয়ে দেশে ফেরা।
Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার