shono
Advertisement
Bangladesh

উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে থমথমে বাংলাদেশে, রয়েছে সংঘর্ষের আশঙ্কাও

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপি ১৫০ জনকে বহিষ্কার করেছে।
Posted: 06:49 PM May 07, 2024Updated: 06:50 PM May 07, 2024

সুকুমার সরকার, ঢাকা: রাত পোহালেই বাংলাদেশে উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন। বুধবার দেশের ১৪০টি উপজেলায় ভোটগ্রহণ হবে। এই নির্বাচনেও আশঙ্কা করা হচ্ছে সংঘর্ষের। যা নিয়ে সতর্ক রয়েছে পুলিশ-প্রশাসন।             

Advertisement

জানা গিয়েছে, বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্বাচন চলবে। এই ধাপে ২২টি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া বাকি উপজেলায় ব্যালটে ভোট নেওয়া হবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে ইতিমধ্যে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দুর্গম এলাকার ৪২৪ কেন্দ্রে ভোটগ্রহণের জন্য মঙ্গলবার ব্যালট পেপার পাঠানো হয়। ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন কাল বুধবার সকালে। সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। 

[আরও পড়ুন: বাংলাদেশে স্বস্তির কালবৈশাখী প্রাণ কাড়ল ৯ জনের]

এদিকে, ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠার পরিবেশও তৈরি হয়েছে। সোমবার মাঝ রাতে এই নির্বাচনের প্রচার শেষ হয়েছে। প্রচারকে কেন্দ্র করে অনেক জেলাতেই সংঘর্ষ ও হিংসার ঘটনা ঘটেছে। অন্যদিকে, ভোটের আগে শাসকদল আওয়ামি লিগ উপজেলা নির্বাচনে মন্ত্রী ও সাংসদদের আত্মীয়স্বজনরা অংশগ্রহণ করতে পারবে না, এই মর্মে একটি নির্দেশিকা জারি করে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই নির্দেশিকাটি আওয়ামি লিগ সভাপতি তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা হিসেবে ঘোষণা করেন। যাঁরা এই নির্দেশ অমান্য করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন কাদের। অপরদিকে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপি ১৫০ জনকে বহিষ্কার করেছে।

এই ভোটপ্রক্রিয়া নিয়ে নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রথম ধাপে ১৪০টি উপজেলায় মোট প্রার্থী ১ হাজার ৬৩৫। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং ফিমেল ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ১০ এবং ফিমেল ভাইস চেয়ারম্যান পদে ১০ জন রয়েছেন। উপজেলা পরিষদ নির্বাচনে দুর্গম এলাকার ৪২৪টি কেন্দ্রে আজ মঙ্গলবার ব্যালট পেপার পাঠানো হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মহম্মদ আতিয়ার রহমান জানিয়েছেন, যাতায়াতের অসুবিধার জন্য দুর্গম এলাকায় ভোটের আগের দিন ব্যালট পাঠানোর জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। মোট ৪২৪টি কেন্দ্রকে দুর্গম হিসেবে চিহ্নিত করা হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ১৪ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। আইনশৃঙ্খলা রক্ষায় তিনটি ইউনিয়নের জন্য একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ভোট গ্রহণের আগের দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরের দুই দিন পর্যন্ত সংক্ষিপ্ত বিচার আদালতে দায়িত্ব পালনের জন্য প্রতি উপজেলায় একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন। এছাড়া ভোট উপলক্ষে ৩ দিনের জন্য মোটরবাইক চলাচলের উপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন। 

[আরও পড়ুন: বাংলাদেশের সুন্দরবনে অগ্নিকাণ্ড, ৩০ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এলেও কাটছে না বিপদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্বাচন চলবে। এই ধাপে ২২টি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া বাকি উপজেলায় ব্যালটে ভোট নেওয়া হবে।
  • সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে ইতিমধ্যে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
  • সোমবার মাঝ রাতে এই নির্বাচনের প্রচার শেষ হয়েছে। প্রচারকে কেন্দ্র করে অনেক জেলাতেই সংঘর্ষ ও হিংসার ঘটনা ঘটেছে।
Advertisement