সমাবেশের অনুমতি দিল না নির্বাচন কমিশন, বিকল্প কর্মসূচি আওয়ামি লিগের

06:09 PM Dec 05, 2023 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বড় সমাবেশের পরিকল্পনা ছিল বাংলাদেশের (Bangladesh) শাসকদল আওয়ামি লিগের। কিন্তু শাসকদলকে সেই সমাবেশের অনুমতি দিল না নির্বাচন কমিশন। তবে তার বিকল্প কর্মসূচিও ভেবে রেখেছে আওয়ামি লিগ। ওইদিন রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামি লিগের অফিসে আলোচনা সভা হবে। 

Advertisement

জানা গিয়েছে, ঢাকা (Dhaka) মহানগর দক্ষিণ আওয়ামি লিগ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ১০ ডিসেম্বর সমাবেশ করতে চেয়েছিল। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামি লিগের দপ্তর সম্পাদক মহম্মদ রিয়াজ উদ্দিন জানিয়েছেন, তাঁরা এই সমাবেশ করার অনুমতি পাননি। নির্বাচন কমিশন অনুমতি দেয়নি। 

[আরও পড়ুন: সমস্ত ওসি বদলের নির্দেশ, ভোটমুখী বাংলাদেশে বড় পদক্ষেপ নির্বাচন কমিশনের]

এর আগে এই সমাবেশ নিয়ে মহানগর দক্ষিণ আওয়ামি লিগের পক্ষ থেকে বলা হয়েছিল, বিএনপি-জামাতের ‘সন্ত্রাসী বাহিনীর’ দ্রুত বিচারের দাবিতে এই সমাবেশ করা হবে। এতে আগুন সন্ত্রাস এবং পেট্রল বোমা হামলায় নিহত ও আহত ব্যক্তিদের পরিবারের সদস্যরা অংশ নেবেন। সমাবেশে প্রধান অতিথি হিসাবে থাকবেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে দলের কেন্দ্রীয় নেতারাও অংশ নেবেন। কিন্তু শেষ পর্যন্ত সমস্ত পরিকল্পনাই ব্যর্থ হল আওয়ামি লিগের। বড় এই সমাবেশের অনুমতিই পেল না তারা।     

গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির (BNP) প্রধান কার্যালয়ের সামনে মহাসমাবেশ ঘিরে হিংসার জেরে হঠাৎ করেই দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এর পর থেকে প্রাণহানির পাশাপাশি প্রায় নিয়মিতভাবে অবরোধ-বিক্ষোভ জারি রয়েছে। আওয়ামি লিগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও পালটা কর্মসূচি দিয়ে মাঠে থাকছে। প্রতিবাদ মিছিল ও সমাবেশের মধ্য দিয়ে আওয়ামি লিগ নেতাকর্মীরাও তাঁদের অবস্থান জানিয়ে দিচ্ছে।

[আরও পড়ুন: বাংলাদেশ নির্বাচন: মনোনয়ন বাতিল মাহিয়া মাহির, ফেসবুকে হুঁশিয়ারি অভিনেত্রীর

Advertisement
Next