সমস্ত ওসি বদলের নির্দেশ, ভোটমুখী বাংলাদেশে বড় পদক্ষেপ নির্বাচন কমিশনের

02:39 PM Dec 04, 2023 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: আগামী ৭ জানুয়ারী বাংলাদেশে জাতীয় নির্বাচন। সুষ্ঠু ও অবাধ ভোট প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে বড় পদক্ষেপ করল নির্বাচন কমিশন। দেশের সমস্ত থানার ওসি ও উপজেলা নির্বাহী অফিসারদের বদলি করার নির্দেশ দেওয়া হল কমিশনের তরফে। 

Advertisement

স্থানীয় সংবাদমাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রকে জানিয়েছে, যে সমস্ত ওসি একটি থানায় ছমাস বা তার বেশি সময় রয়েছেন, তাঁদের প্রথমে বদলি করার নির্দেশ দিয়েছে কমিশন। উপজেলা নির্বাহী অফিসার বা ইউএনওদের ক্ষেত্রে যাঁরা উপজেলায় এক বছরের বেশি সময় কাজ করেছেন তাঁদের অন্য জেলায় বদলি করা হবে। আগামী ৫ ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করে কমিশনকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রসচিবকে। প্রথম দফায় ২০৭ ইউএনও ও ৩২৬ ওসিকে বদলি করা হবে।   

[আরও পড়ুন: বাংলাদেশ নির্বাচন: মনোনয়ন বাতিল মাহিয়া মাহির, ফেসবুকে হুঁশিয়ারি অভিনেত্রীর]

বলে রাখা ভালো, নির্বাচনে কারচুপি ও হিংসার অভিযোগে বিদ্ধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামি লিগ সরকার। বিরোধীদের ভয় দেখানো হচ্ছে বলে অভিযোগ উঠছে লাগাতার। সেই বিষয়ে মুখ খোলে আমেরিকা (US)। সুষ্ঠু নির্বাচনের দাবিতে আগেই ওয়াশিংটন কড়া হুমকি দিয়েছে, হিংসায় অভিযুক্তদের উপর ভিসা নিষেধাজ্ঞা জারি করা হবে। ওয়াশিংটনের এই ভিসা নীতিকেই আওয়ামি সরকারের বিরুদ্ধে অস্ত্র হিসাবে ব্যবহার করছে খালেদা জিয়ার দল বিএনপি। বিশ্লেষকদের মতে, রাশিয়া ও চিনের সঙ্গে হাসিনা সরকারের উষ্ণ সম্পর্ক মোটেও সুনজরে দেখছে না বাইডেন প্রশাসন। তাই কলকাঠি নেড়ে আওয়ামি সরকারকে চাপে রাখছে আমেরিকা।

[আরও পড়ুন: মানবাধিকার কাঁটা! EU-র বাজারে ‘অগ্রাধিকার’ হারাতে চলেছে বাংলাদেশ?]

উল্লেখ্য, পদ্মা সেতু-পথেই বাংলাদেশের ভোট বৈতরণী পার হতে চান মুজিব-কন্যা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Seikh Hasina)। ১৫ বছর আগে ক্ষমতায় আসার আগে পর্যন্ত বর্ষায় দুরন্ত পদ্মার বুকে যে সেতু তৈরি করা যেতে পারে, উপরে গাড়ি নিচে রেল চলাচল করতে পারে তা শুধু বাংলাদেশের মানুষ কেন অনেকেই যে স্বপ্নেও ভাবেননি, সে কথা বললে অত্যুক্তি হবে না। বাংলাদেশের জাতীয় নির্বাচনে হাসিনার দল আওয়ামি লিগের প্রচারের অন্যতম হাতিয়ার এই পদ্মা সেতু। সঙ্গে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ করে তৃতীয় টার্মিনাল, ঢাকা শহরের সম্প্রসারণের মতো হাসিনার উন্নয়ন যজ্ঞের তাস আওয়ামি লিগের পকেটে রয়েছে। আবার সেই সঙ্গে স্বাভাবিক নিয়মেই রয়েছে প্রতিষ্ঠান বিরোধী হাওয়াও। ১৫ বছর একটানা ক্ষমতায় থাকা সত্ত্বেও হাসিনা সরকার কেন মূল্যবৃদ্ধি ঠেকাতে পারছে না তা নিয়ে প্রশ্ন দেশের সব মহলেই। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামের ঠেলায় নাভিশ্বাস উঠছে নিম্ন মধ্যবিত্ত, গরিবদের।  

Advertisement
Next