shono
Advertisement

ঢাকা কলেজে অগ্নিকাণ্ড, অল্পের জন্য রক্ষা পেল ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান

দমকলের তৎপরতায় ও স্থানীয়দের মদতে এড়ানো গেল বড়সড় দুর্ঘটনা।
Posted: 01:10 PM Sep 02, 2023Updated: 01:15 PM Sep 02, 2023

সুকুমার সরকার, ঢাকা: এবার ঢাকা কলেজে অগ্নিকাণ্ড। অল্পের জন্য রক্ষা পেল ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি। দমকলের তৎপরতায় ও স্থানীয়দের মদতে এড়ানো গেল বড়সড় দুর্ঘটনা।

Advertisement

বিগত দিনে পরপর অগ্নিকাণ্ড ঘটেছে বাংলাদেশে। ফলে প্রশ্নের মুখে পড়েছে প্রশাসন ও সংশ্লিষ্ট ভবনগুলির অগ্নিনির্বাপণ ব্যবস্থা। এই প্রেক্ষাপটে এবার ধানমান্ডির বিখ্যাত ঢাকা কলেজে অগ্নিকাণ্ড ঘটে। তবে বড়সড় ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে কলেজটি। শিক্ষা প্রতিষ্ঠানটির উদ্ভিদবিজ্ঞান বিভাগে শুক্রবার রাত সাড়ে এগারোটা নাগাদ আগুন লাগে। তবে দমকল বিভাগের সদস্যদের দ্রুত হস্তক্ষেপে আধাঘণ্টার মধ্যে তা নিয়ন্ত্রণে আসে।

[আরও পড়ুন: এবার থেকে মা-ও অভিভাবক, ঐতিহাসিক রায় বাংলাদেশের হাই কোর্টের]

দমকল বিভাগ সূত্রে খবর, শুক্রবার রাত সাড়ে এগারোটা নাগাদ আগুনের সূত্রপাত হয়। দমকল ও সিভিল ডিফেন্সের মিডিয়া বিভাগের আধিকারিক আনোয়ারুল ইসলাম দোলন জানান, ঢাকা কলেজের মূল প্রশাসনিক ভবন সংলগ্ন উদ্ভিদবিজ্ঞান বিভাগের দ্বিতীয় তলায় আগুন লাগে। খবর পেয়ে দমকলের বেশ কয়েকটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়। তাদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, আগুন নিয়ন্ত্রণে আনতে ঢাকা কলেজের পুকুরের জল ব্যবহারের জন্য পাম্প বসান দমকলের কর্মীরা। দমকল বিভাগের ধারণা, বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। নিরাপত্তার স্বার্থে পুরো কলেজের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিদ্যুৎ সঞ্চালনা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

[আরও পড়ুন: ‘দুর্দিনের বন্ধু’ বাংলাদেশকে ১৫ কোটি ডলার ফেরাল শ্রীলঙ্কা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement