Advertisement

Coronavirus: অতিমারীর গেরোয় এখনই চালু হচ্ছে না ভারত-বাংলাদেশ বিমান পরিষেবা

05:32 PM Aug 22, 2021 |

সুকুমার সরকার, ঢাকা: রবিবার, ২২ আগস্ট থেকে ভারত এবং বাংলাদেশের (Bangladesh) মধ্যে যাত্রীবাহী বিমান পরিষেবা ফের শুরু হওয়ার কথা ছিল। কিন্তু আপাতত তা হচ্ছে না ৷ কবে হবে, তারও কোনও ঠিক নেই।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মহামারীর মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় ভারতে ফ্লাইট চালুর কথা উঠলেও এ ব্যাপারে এখনও কোনও বিমান সংস্থাকে অনুমতি দেওয়া হয়নি। তবে সব সংস্থাকে বিমান চালানোর প্রস্তুতি সেরে রাখতে বলেছে বাংলাদেশের অসামরিক বিমান পরিষেবা কর্তৃপক্ষ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

এর আগে গত বুধবার ঢাকায় ভারত থেকে উপহার হিসেবে ৩১টি জীবন রক্ষাকারী অ্যাম্বুল্যান্স দেওয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং বাংলাদেশে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তাঁরা জানিয়েছিলেন, ২০ আগস্ট থেকেই দুই দেশের মধ্যে উড়ান চালু হয়ে যাবে। এদিকে অসামরিক বিমান পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যান মহম্মদ মফিদুর রহমান রবিবার জানান, “বাংলাদেশ থেকে ফ্লাইট চালুর ব্যাপারে ভারত এরই মধ্যে আগ্রহ প্রকাশ করে আমাদের চিঠি দিয়েছে। আমরাও আগ্রহ প্রকাশ করে মহামারীর (Corona Pandemic) মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট পরিচালনা-সহ কিছু শর্তের কথা জানিয়েছি। এখনও সে বিষয়ে তারা কোনও উত্তর দেয়নি। আশা করছি, দুই দেশ সব শর্তে একমত হলে বাংলাদেশ থেকে ভারতে বিমান পরিষেবা ফের শুরু হবে।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

[আরও পড়ুন: Afghanistan Crisis: আফগানিস্তানে চলছে তালিবানি তাণ্ডব, আটকে বাংলাদেশের ২৭ নাগরিক]

তিনি আরও বলেন, তাদের তরফে এখনও কোনও সংস্থাকে ভারতে বিমান চালানোর অনুমতি দেয়নি, এমনকী বিমান চালু কবে হচ্ছে সেটাও জানানো হয়নি। তবে বিমান সংস্থাকে বলা হয়েছে, তারা যেন ভারতের সঙ্গে বিমান পরিষেবা চালুর প্রস্তুতি নিয়ে রাখে। ইতিমধ্যেই কয়েকটি সংস্থা ফ্লাইটের সময়সূচি ঘোষণা করেছে। যে কারণে ধমক দেওয়া হয়েছে তাদের। ১৮ আগস্ট রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, এয়ার বাবল চুক্তির আওতায় রবিবার থেকে ঢাকা-দিল্লি রুটে রবি ও বুধবার তারা বিমান পরিষেবা (Flight service) চালু করবে। পাশাপাশি ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে তিনদিন রবি, মঙ্গলবার ও বৃহস্পতিবার ফ্লাইট চলবে। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তরফে তাহেরা খন্দকার বলেন, বাংলাদেশ থেকে ভারতে বিমানের যে ফ্লাইট পরিচালনার কথা ছিল, তা বাতিল হয়েছে।

প্রায় চার মাস ধরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ। ঢাকা (Dhaka) থেকে কলকাতা, দিল্লি, চেন্নাই রুটে বিমান পরিষেবা পুনরায় চালু করার কথা থাকলেও তা আপাতত আরও কিছুদিনের জন্য স্থগিত ৷

[আরও পড়ুন: তালিবানের উত্থানে Bangladesh-এ মাথাচাড়া দিতে পারে সাম্প্রদায়িক শক্তি, আশঙ্কা আওয়ামি লিগের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next