বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় হাসিনা, ফোর্বস-স্বীকৃতি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে

12:54 PM Dec 07, 2023 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: ভোটমুখী বাংলাদেশে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ। আসন্ন নির্বাচন নিয়ে হাসিনা সরকারের বিরুদ্ধে একের পর এক অভিযোগ আনছে প্রধান বিরোধীদল বিএনপি। এই আবহেই ফের মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক পত্রিকা ফোর্বস-এর প্রভাবশালী নারীর তালিকায় উঠে এল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। ৪৬তম স্থানে রয়েছেন তিনি।

Advertisement

২০২৩ সালে বিশ্বের ১০০ জন প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে ফোর্বস (Forbes)। এই বছরের তালিকায় শীর্ষে আছেন ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন। গত বছর এই তালিকায় ৪২তম অবস্থানে ছিলেন হাসিনা। তাঁর সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি দিন প্রধানমন্ত্রী পদে রয়েছেন শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদ-সহ চারবার বাংলাদেশে ক্ষমতায় রয়েছেন শেখ হাসিনা (Sheikh Hasina)। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জয় পায় তাঁর দল বাংলাদেশ আওয়ামি লিগ। 

[আরও পড়ুন: ভারতের ‘অঙ্গুলিহেলনে’ নির্বাচন, হাসিনা সরকারকে তোপ বিএনপির]

মার্কিন পত্রিকাটি আরও জানিয়েছে, ২০২৪ সালের জানুয়ারির নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন শেখ হাসিনা। তাঁর বিরুদ্ধে কর্তৃত্ববাদ এবং বাকস্বাধীনতা হননের অভিযোগ আনা হয়েছে। হাসিনার বিরুদ্ধে ভোটারদের দমনেরও অভিযোগ রয়েছে। এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচনের দাবীতে নতুন ভিসা নীতি প্রণয়ন করেছে আমেরিকা। 

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে প্রতিবছর বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে মার্কিন এই পত্রিকা। ফোর্বসের তালিকায় যুগান্তকারী নবাগত এবং প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব উভয়ই রয়েছেন। এই তালিকায় নারীর অগ্রগতি তুলে ধরার পাশাপাশি তাঁদের ক্ষমতার অবস্থা সম্পর্কে সমালোচনামূলক প্রশ্নও উত্থাপন করা হয়েছে। এই তালিকায় রয়েছেন, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড, মার্কিন ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস ও ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। তাঁরা যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছেন।

এছাড়া তালিকার পঞ্চম স্থানে রয়েছেন জনপ্রিয় মার্কিন সংগীতশিল্পী ও অভিনেত্রী টেলর সুইফট। এই তালিকা ছয়টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট, পলিটিক্স অ্যান্ড পলিসি, অর্থসংস্থান (ফাইন্যান্স), ব্যবসা (বিজনেস), জনহিতৈষী (ফিলানথ্রোপি) ও প্রযুক্তি (টেক)। 

[আরও পড়ুন: রোহিঙ্গা শিবিরে জেহাদিদের মধ্যে ভয়াবহ গুলির লড়াই, নিহত ৩

Advertisement
Next