shono
Advertisement

বাংলাদেশের ‘কলঙ্কিত’ নোবেলজয়ী ইউনুসের পাশে হিলারি ক্লিন্টন

গ্রামীণ ব্যাংকের মাধ্যমে ক্ষুদ্রঋণ ব্যবস্থা চালু করেন মহম্মদ ইউনুস।
Posted: 11:39 AM Aug 31, 2023Updated: 12:21 PM Aug 31, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের ‘কলঙ্কিত’ নোবেলজয়ী ড. মহম্মদ ইউনুসের পাশে দাঁড়ালেন হিলারি ক্লিন্টন। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের পরিবারের সঙ্গে অর্থনীতিবিদ তথা অধ্যাপক ইউনুসের সুসম্পর্ক দীর্ঘদিনের। এর আগেও নানা কারণে ক্লিন্টন পরিবার তাঁর পাশে দাঁড়িয়েছে।

Advertisement

গ্রামীণ ব্যাংকের অনিয়ম নিয়ে ড. ইউনুস একাধিক মামলায় লড়ছেন। তার মধ্যেই নিজের ভেরিফায়েড ফেসবুক ও এক্স হ্যান্ডেলে পোস্ট করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের স্ত্রী তথা প্রাক্তন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন। তিনি লেখেন, ‘মহান মানবতাবাদী ও নোবেলজয়ী মহম্মদ ইউনুসের প্রয়োজনের মুহূর্তে তাঁকে সমর্থনের জানাতে আমার ও ১৬০ জনের বেশি বিশ্বনেতার পাশে দাঁড়ান। ইউনুসের বিরুদ্ধে নিপীড়ন বন্ধের দাবিতে আন্দোলনে যোগ দিন।’ 

[আরও পড়ুন: রাখা যাবে না ৬০ বিঘার বেশি জমি, বাংলাদেশে আসছে নতুন ভূমি আইন]

একই পোস্টে ড. ইউনুসের মামলা নিয়ে উদ্বেগ জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেওয়া একটি খোলাচিঠি যুক্ত করা হয়েছে। খোলাচিঠিতে ইউনুসের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া স্থগিত রাখার আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে, একটি নিরপেক্ষ বিচারিক প্যানেলের মাধ্যমে ইউনুসের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, সেগুলো পর্যালোচনা করা হোক। এই বিচারিক প্যানেলে আন্তর্জাতিকভাবে আইনবিশেষজ্ঞ হিসেবে স্বীকৃত ব্যক্তিরা ভূমিকা রাখবেন। তাঁরা আত্মবিশ্বাসী, অধ্যাপক ইউনুসের বিরুদ্ধে যেসব মামলা চলছে, সেগুলো পর্যালোচনা করলে তাঁর দোষ খুঁজে পাওয়া যাবে না।

বলে রাখা ভাল, বাংলাদেশে (Bangladesh) গ্রামীণ ব্যাংকের মাধ্যমে ক্ষুদ্রঋণ ব্যবস্থা চালু করেন মহম্মদ ইউনুস। গ্রামীণ টেলিকমের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা আরও মজবুত করেছেন ইউনুস বলেও মনে করেন অনেকে। বাংলাদেশের অর্থনীতিতে তাঁর অবদান অনস্বীকার্য। কিন্তু এই দুই প্রতিষ্ঠানেই বিস্তর আর্থিক কেলঙ্কারি হয়েছে বলে অভিযোগ। তারমধ্যে অন্যতম হচ্ছে, বেআইনিভাবে শ্রমিক ও কর্মীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের পাঁচ শতাংশ লোপাট। 

[আরও পড়ুন: G-20 সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন হাসিনা, মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement