shono
Advertisement

বাংলাদেশে লকডাউনে কর্মহীন পরিবার পিছু ৫০০ টাকা ও খাদ্যশস্য দেবে সরকার

খাদ্য সামগ্রীর প্যাকেটে থাকবে চাল, ডাল, আলু, তেল ও নুন।
Posted: 09:23 PM Apr 12, 2021Updated: 09:24 PM Apr 12, 2021

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে লকডাউন চলাকালীন কর্মহীন প্রতিটি পরিবার পাবে নগদ ৫০০ টাকা। আর লকডাউন বাড়লে কর্মহীন প্রতিটি পরিবার পাবে চাল, ডাল, তেল-সহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীও। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে এই সহায়তা দেওয়া হবে।

Advertisement

১৪ এপ্রিল থেকে ৭ দিনের জন্য শুরু হচ্ছে কড়া লকডাউন। আর ফলে যাঁরা কর্মহীন হয়ে পড়বেন তাঁদের সাহায্যের জন্য সরকার ইতিমধ্যে ৫৭২ কোটি ৯ লক্ষ ২৭ হাজার টাকার তহবিল তৈরি করেছে। সেই টাকা ইতিমধ্যেই প্রতিটি ইউনিয়ন পরিষদ এবং সিটি কর্পোরেশনের ওয়ার্ডে ওয়ার্ডে পৌঁছে গিয়েছে। এর আগে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত লকডাউন ছিল। এবার লকডাউনে দেশের প্রায় ১ কোটি ২৪ লাখ ৪১ হাজার ৯০০ পরিবারকে ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কর্মসূচির আওতায় আর্থিক সাহায্য করা হবে।

[আরও পড়ুন: ১৪ এপ্রিল থেকে বাংলাদেশে কড়া লকডাউন, বন্ধ হচ্ছে বিমান পরিষেবা]

এবার লকডাউন ৭ দিনের বেশি বাড়লে প্রতিটি কর্মহীন পরিবারকে যে খাদ্য সামগ্রীর প্যাকেট দেওয়া হবে, তাতে থাকবে ১০ কেজি চাল, এক কেজি তেল, এক কেজি ডাল, চার কেজি আলু, এক কেজি লবণ। এই সব পণ্য জনপ্রতিনিধিরা নিজেদের এলাকায় কর্মহীন পরিবারের কাছে পৌঁছে দেবেন।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া]

এ ধরনের লকডাউনে নিম্ন আয়ের মানুষেরা সব থেকে বেশি সমস্যায় পড়েন। এ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, কড়া লকডাউনের কথা বিবেচনা করেই সরকার এরই মধ্যে ৫৭২ কোটি টাকা বরাদ্দ দিয়েছে, যা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে। মাত্র এক সপ্তাহের লকডাউন। তেমন সমস্যা হওয়ার কথা নয়। প্রতিটি কর্মহীন পরিবারের হাতে নগদ ৫০০ টাকা পৌঁছে দেওয়া হবে। তবে করোনা সংক্রামণ না কমলে বা লকডাউন দীর্ঘায়িত হলে সরকার আগের মতোই খাদ্য সামগ্রী দেবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement