shono
Advertisement

জলপথে ঢাকা-কলকাতা সংযুক্তি, আগামী মাসেই শুরু প্রমোদতরী ‘এমভি গঙ্গা বিলাস’ যাত্রা

কত খরচ পড়বে বিলাসবহুল এই সফরে, জেনে নিন।
Posted: 04:55 PM Oct 26, 2023Updated: 04:55 PM Oct 26, 2023

সুকুমার সরকার, ঢাকা: জলপথে ঢাকা-কলকাতা (Dhaka-Kolkata) যোগাযোগ শুরু হচ্ছে। ঢাকার সদরঘাট থেকে কলকাতার হাওড়া পর্যন্ত প্রমোদতরী হবে। ‘এমভি গঙ্গা বিলাস’ চালু হতে চলেছে এমকে শিপিং লাইন্স। আগামী ২০ নভেম্বর এই যাত্রা শুরু হবে। ‘এমভি গঙ্গা বিলাস’ ৫১ দিনে ভারতের পাঁচ রাজ্য ও বাংলাদেশের (Bangladesh) কিছু অংশের মধ্য দিয়ে প্রায় ৩২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (BIWTA) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ সংবাদমাধ্যমকে এই তথ্য জানান। বিআইডব্লিউটিএ চেয়ারম্যান আরও জানান, নির্ধারিত সময়ে সরকারের অনুমতি না পাওয়ায় তারিখ পরিবর্তন করতে হয়েছে। নৌপরিবহন মন্ত্রক নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের পাশাপাশি আবেদনের কার্যকারিতা পর্যালোচনা করতে সময় নিয়েছে।

Advertisement

এমকে শিপিং লাইন্সের মালিক মাসুম খান সংবাদমাধ্যমকে জানিয়েছন, ‘‘বিআইডব্লিউটিএর অনুমোদন পাওয়ার কথা আছে। আশা করছি, নির্ধারিত সময়েই যাত্রা শুরু করা যাবে। আমাদের জাহাজে ৩০০ থেকে ৩৫০ জনের থাকার ক্ষমতা আছে। ওয়ান ওয়ে টুরের জন্য প্যাকেজের দাম ৬ হাজার থেকে ৫০ হাজার টাকা। এই যাত্রা সফল হলে প্রমোদতরীটি নিয়মিত পরিচালিত হবে।’’

[আরও পড়ুন: একই ছবিতে দুই রণবীরের সঙ্গে দীপিকা, ত্রিকোণ প্রেমের গল্প নিয়ে আসছেন করণ জোহর]

এর আগে ২০১৮ সালের ২৫ অক্টোবর ভারত-বাংলাদেশ দুই প্রতিবেশী দেশের নির্ধারিত উপকূলীয় ও অভ্যন্তরীণ রুটে জাহাজ (Cruiz Ship) চলাচলের বিষয়ে দুই দেশের নৌ-পরিবহণ মন্ত্রক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SOP) সই করে। এর জেরে ২০১৯ সালের ২৯ মার্চ প্রোটোকল অনুযায়ী পর্যটকদের নিয়ে ঢাকা থেকে কলকাতায় যায় ‘এমভি মধুমতি’। তবে এটি লাভজনক হিসেবে বিবেচিত না হওয়ায় আর কোনও ট্রিপ চালানো হয়নি।

[আরও পড়ুন: টাকার বদলে প্রশ্ন ইস্যুতে মহুয়ার বিপদ বাড়ছে? এবার তৃণমূল সাংসদকে তলব এথিক্স কমিটির]

চলতি বছরের ১৩ জানুয়ারি এসওপির আওতায় একই ধরণের একটি প্রমোদতরী পরিচালনা করা হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেছিলেন। অন্তরা ক্রুজেস পরিচালিত ‘এমভি গঙ্গা বিলাস’ ৫১ দিনে ভারতের পাঁচ রাজ্য ও বাংলাদেশের কিছু অংশের মধ্য দিয়ে প্রায় ৩২০০ কিলোমিটার পথ অতিক্রম করে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement