shono
Advertisement

ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে বিদেশমন্ত্রী, ঢাকা নেমেই হাসিনার সঙ্গে সাক্ষাৎ

একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে উভয়ের মধ্যে কথাবার্তা হয়েছে বলে খবর।
Posted: 10:34 AM May 12, 2023Updated: 10:48 AM May 12, 2023

সুকুমার সরকার, ঢাকা: ঢাকা (Dhaka)সফরে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। বৃহস্পতিবার সন্ধে নাগাদ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জয়শংকরকে স্বাগত জানান সে দেশের বিদেশ প্রতিমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম। সেখান থেকেই গণভবনে চলে যান বিদেশমন্ত্রী। দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Bangladesh PM Sheikh Hasina) সঙ্গে। কিছুক্ষণ কথাবার্তা হয় তাঁদের মধ্যে।

Advertisement

শুক্র ও শনিবার ঢাকায় ভারত মহাসাগরীয় সম্মেলন। বাংলাদেশের (Bangladesh) বিদেশ মন্ত্রক ও ভারতের বিদেশমন্ত্রকের আওতাধীন গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশনের যৌথ আয়োজন দু’দি‌নের জন্য শুক্রবার ঢাকায় বস‌ছে ভারত মহাসাগরীয় সম্মেলন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স‌ম্মেল‌ন উদ্বোধন করবেন। তাতে যোগ দি‌তে বৃহস্পতিবার ঢাকায় এসে‌ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। হাসিনা ও জয়শংকরের বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিক বৈঠক করেন।

[আরও পড়ুন: ঘুষ দিয়ে চাকরির প্রমাণ দেখান, প্রাথমিক মামলায় বিকাশকে বলল সুপ্রিম কোর্ট, প্রশ্নের মুখে পর্ষদও]

তিনি জানান, ‘‘উভয় পক্ষই বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার স্তর নিয়ে সন্তোষ প্রকাশ করেছে।’’ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক অর্থনীতি নিয়ে আলোচনা হয় দু’জনের মধ্যে। এছাড়াও ষষ্ঠ ভারত মহাসাগর সম্মেলন এবং আগামী সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠিত হতে চলা জি-২০ শীর্ষ সম্মেলন নিয়েও তাঁরা আলোচনা করেন। প্রধানমন্ত্রী হাসিনা আশাপ্রকাশ করেন যে, ভারত উন্নত ও স্বল্পোন্নত দেশের মানুষের স্বার্থকে এগিয়ে নিতে উল্লেখযোগ্য অবদান রাখবে। শেখ হাসিনা ভারতের বিদেশমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তাঁর শুভেচ্ছা পৌঁছে দেওয়ার কথা বলেন। জয়শঙ্কর ষষ্ঠ ভারত মহাসাগর সম্মেলন আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘‘সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ অনেক বড়।’’

[আরও পড়ুন: যশস্বীর জয়গান বিরাট-সূর্যকুমারদের, শেষদিকে ‘কুকীর্তি’ ঘটিয়ে সমালোচিত তরুণ নাইট তারকা]

ঢাকায় ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দেওয়া ছাড়াও বিদেশমন্ত্রী মো‌মেনের স‌ঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক কর‌ার কথা জয়শংকরের। এর আগে গত বছরের এপ্রিলের শেষের দিকে ঢাকা সফরে আসেন এস জয়শংকর। বিদেশমন্ত্রী হিসেবে তিনি ২০১৯ সালে প্রথম ঢাকা সফর করেন। এরপর ২০২১ সালের মার্চে বাংলাদেশে এসেছিলেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement