shono
Advertisement
BNP

হাসিনার দিল্লিবাসে বিপদ দেখছে বিএনপি! এবার ছাত্রদের উসকানি খালেদার দলের

ব্যাপক গণ আন্দোলনের জেরে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:44 PM Aug 29, 2024Updated: 05:47 PM Aug 29, 2024

সুকুমার সরকার, ঢাকা: আপাতত ভারতে রয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লির এক সেফ হাউসে রয়েছেন তিনি। আর এতেই বিপদ দেখছে খালেদা জিয়ার দল বিএনপি। দিল্লিতে বসেই নাকি বাংলাদেশকে অশান্ত করার ষড়যন্ত্র করছেন মুজিবকন্যা হাসিনা। এক অনুষ্ঠানে গিয়ে এমনই মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য তথা প্রাক্তন যোগাযোগ প্রতিমন্ত্রী সালাউদ্দিন আহমেদ। বিশ্লেষকদের মতে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হাসিনার গদি গেলেও বিরাট রাজনৈতিক ফায়দা তুলতে পারেনি বিএনপি। খালেদার দল মনে করছে, ভবিষ্যতে বাংলাদেশের ফিরে মসনদ পুনর্দখলের চেষ্টা করতে পারেন মুজিবকন্যা।     

Advertisement

গত ৫ আগস্ট ব্যাপক গণ আন্দোলনের জেরে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। তার কয়েকদিন পরই ৯ বছর পর ভারত থেকে বাংলাদেশে ফেরেন সালাউদ্দিন। বুধবার সন্ধ্যায় কক্সবাজারের পেকুয়া চৌমুহনীতে এক গণসংবর্ধনা অনুষ্ঠানে গিয়ে এই বিএনপি নেতা বলেন, "দিল্লিতে বসে বসে শেখ হাসিনা বাংলাদেশের মানুষের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। বাংলাদেশে অস্থিরতা সৃষ্টি করার জন্য ছক কষছেন তিনি। ১৫ থেকে ১৭ বছর ধরে তাঁর ফ্যাসিবাদের দোসরেরা প্রশাসন-সহ বিভিন্ন জায়গায় এখনও বসে রয়েছেন। মনে করছেন, বাংলাদেশে অস্থিরতা সৃষ্টি করবেন। কিন্তু এ দেশের ছাত্র-জনতা সেই সুযোগ দেবে না। বহির্বিশ্বের কোনও শক্তির কোনও ষড়যন্ত্র, বাংলাদেশের ছাত্র–জনতা সফল হতে দেবে না।"

[আরও পড়ুন: আল কায়দা ঘনিষ্ঠ জঙ্গি নেতাকে মুক্তি বাংলাদেশ সরকারের! চিন্তা বাড়ছে ভারতের]

হাসিনা সরকারের পতন সম্পর্কে এদিন সালাউদ্দিন বলেন, "আওয়ামি স্বৈরাচারের পতন হয়েছে। আওয়ামি ফ্যাসিবাদীরা কখনও জনগণের সামনে আবার রাজনীতি করতে এলে আপনারা তাঁদের প্রত্যাখ্যান করবেন। এই মাটি শহিদের রক্তে রঞ্জিত হয়ে পবিত্র হয়েছে। সুতরাং হাসিনা ও তাঁর দোসরদের দ্বারা আর কখনও অপবিত্র হতে দেব না।" ২০১৫ সালের ১০ মার্চ উত্তরা থেকে সালাহউদ্দিন নিখোঁজ হন। ৬২ দিন পর ওই বছরের ১১ মে মেঘালয়ের শিলংয়ে স্থানীয় পুলিশ তাঁকে উদ্ধার করে। ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর তিনি দেশে ফেরেন।

উল্লেখ্য, বরাবর কট্টর ভারত বিরোধী হিসাবেই পরিচিত বিএনপি। চলতি বছরের মাঝামাঝি সময় বাংলাদেশে স্লোগানও উঠেছিল ‘বয়কট ইন্ডিয়ান গুডস’। তৎকালীন হাসিনা সরকারের অভিযোগ ছিল, এর নেপথ্যা রয়েছে খালেদা জিয়ার দল। ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনেও দিল্লির অঙ্গুলিহেননের অভিযোগ তুলেছিল খালেদা জিয়ার দল। ফলে স্বভাবতই ভারত আপাতত হাসিনাকে আশ্রয় দেওয়ায় ক্ষুব্ধ তারা। ফলে ভারত বিরোধীতার আবেগকে কাজে লাগিয়ে জনমত গঠন করতে চাইছে বিএনপি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আপাতত ভারতে রয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লির এক সেফ হাউসে রয়েছেন তিনি।
  • আর এতেই বিপদ দেখছে খালেদা জিয়ার দল বিএনপি। দিল্লিতে বসেই নাকি বাংলাদেশকে অশান্ত করার ষড়যন্ত্র করছেন মুজিবকন্যা হাসিনা।
  • এক অনুষ্ঠানে গিয়ে এমনই মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য তথা প্রাক্তন যোগাযোগ প্রতিমন্ত্রী সালাউদ্দিন আহমেদ।
Advertisement