shono
Advertisement
Sheikh Hasina

'হাসিনার চুপ থাকা উচিত', কেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রীকে তোপ দাগলেন ইউনুস?

দুর্নীতি ছাড়াও খুন, অপহরণ-সহ একের পর এক মামলা দায়ের হচ্ছে হাসিনার বিরুদ্ধে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:07 PM Sep 05, 2024Updated: 09:36 PM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাপক গণ আন্দোলনের জেরে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। এখন আপাতত তিনি ভারতের আশ্রয়ে রয়েছেন। দিল্লির সেফ হাউস থেকেই নাকি আওয়ামি লিগের নেতা-কর্মীদের তিনি বার্তা দিচ্ছেন। যা নিয়ে এবার মুজিবকন্যাকে তোপ দাগলেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস। এই মুহূর্তে হাসিনার চুপ থাকা উচিত বলে ক্ষোভপ্রকাশ করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

Advertisement

একাধিক সংবাদমাধ্যমের দাবি, ভারতে বসে দলের সদস্যদের বার্তা পাঠাচ্ছেন হাসিনা। এমনকী কয়েকদিন আগে বিএনপিও দাবি করেছিল ভারতে থেকে ঢাকার বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন হাসিনা। এবার সংবাদ সংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে হাসিনার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন ইউনুস বৃহস্পতিবার বলেন, "যতদিন না বাংলাদেশ হাসিনাকে ফেরানোর কথা বলছে ভারতকে ততদিন তাঁর চুপ থাকা উচিত। বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে আমরা তাঁকে দেশে ফেরত আনতে চাই। তিনি ভারতে থাকছেন। নানা সময় নানা কথা বলছেন। যা সমস্যা তৈরি করছে। তিনি যদি চুপ থাকতেন, তাহলে আমরা বিষয়টি ভুলে যেতাম। লোকজনও ভুলে যেতেন। কিন্তু ভারতে বসে তিনি কথাবার্তা বলছেন ও নানা নির্দেশনা দিচ্ছেন। কেউ এটা পছন্দ করছেন না।"

[আরও পড়ুন: অন্তর্বর্তী সরকারের অধীনে দ্রুত ভোটের দাবি, পদত্যাগ বাংলাদেশ নির্বাচন কমিশনের সদস্যদের

ক্ষোভ উগরে ইউনুস আরও বলেন, "সবাই এই বিষয়টি বোঝেন। আমরা দৃঢ়তার সঙ্গে বলছি, হাসিনার চুপ থাকা উচিত। তাঁর কথাবার্তা ও নির্দেশনা আমাদের প্রতি অবন্ধুসুলভ আচরণ। তাঁকে সেখানে আশ্রয় দেওয়া হয়েছে এবং তিনি সেখানে থেকে প্রচার চালাচ্ছেন। বিষয়টি এমন নয় যে সেখানে তিনি স্বাভাবিক পরিস্থিতিতে গিয়েছেন। গণ-অভ্যুত্থান ও জনরোষের মুখে তিনি পালিয়ে গিয়েছেন। হাসিনা ছাড়া সবাইকে ‘ইসলামপন্থী’ বলে আখ্যা দেওয়ার বয়ান থেকে ভারতের সরে আসা দরকার। বাংলাদেশ তাঁকে ফেরত আনবে, কেন না জনগণ এটাই চায়।"

উল্লেখ্য, দেশ ছাড়ার পর থেকে দুর্নীতি ছাড়াও খুন, অপহরণ-সহ একের পর এক মামলা দায়ের করা হচ্ছে হাসিনার বিরুদ্ধে। অভিযুক্তদের তালিকায় রয়েছেন বাংলাদেশের বহু প্রাক্তন মন্ত্রী ও আওয়ামি লিগের শতাধিক নেতা-কর্মী। এই মামলাগুলোর সংখ্যা ক্রমশ দীর্ঘ হচ্ছে। এর আগে অন্তর্বর্তী সরকারের বিদেশ উপদেষ্টা এম তৌহিদ হোসেন জানিয়েছিলেন মুজিবকন্যাকে দেশে ফেরত পাঠানোর জন্য ভারতকে অনুরোধ করবে বাংলাদেশ। এবার ইউনুস জানিয়ে দিলেন বিচারের জন্য ঢাকায় হাসিনাকে ফেরানোর ব্যবস্থা করা হবে।  

[আরও পড়ুন: হাসিনা সরকারের পতনের ১ মাস পূর্তিতে ‘শহীদি মার্চ’, কর্মসূচি ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্রদের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ব্যাপক গণ আন্দোলনের জেরে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে পদত্যাগ করে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা।
  • এখন আপাতত তিনি ভারতের আশ্রয়ে রয়েছেন। দিল্লির সেফ হাউস থেকেই নাকি আওয়ামি লিগের নেতা-কর্মীদের তিনি বার্তা দিচ্ছেন।
  • যা নিয়ে এবার মুজিবকন্যাকে তোপ দাগলেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস।
Advertisement