Advertisement

আফগানিস্তানে তালিবানের উত্থানের মাঝেই বাংলাদেশে গ্রেপ্তার ২ আনসার জঙ্গি

06:44 PM Sep 08, 2021 |
Advertisement
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে তালিবান (Taliban)। ফলে ভারতীয় উপমহাদেশে সন্ত্রাসবাদী কার্যকলাপ বৃদ্ধি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রতিরক্ষা বিশ্লেষকরা। সেই আশঙ্কা যে অমূলক নয় তা প্রমাণ করে এবার বাংলাদেশে পুলিশের জালে পড়েছে আল কায়দার শাখা সংগঠন আনসার আল ইসলামের দুই জঙ্গি।

Advertisement

[আরও পড়ুন: Bangladesh: কর্মরত যুগলরা বিয়ে করবেন না, ‘আজব’ আইন প্রণয়নের দাবি বাংলাদেশের MP’র]

পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার চট্টগ্রামের বাঁশখালি ও হাটহাজারি থেকে ‘র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন’ (RAB) জওয়ানরা দু’জন জঙ্গিকে গ্রেপ্তার করেছে। র‍্যাব জানিয়েছে, ধৃত দুই সন্ত্রাসবাদী বাংলাদেশে আল কায়দার শাখা সংগঠন আনসার আল ইসলামের সদস্য। ধৃতদের বিরুদ্ধে বাঁশখালি থানায় মামলা হয়েছে। ধৃত দুই জঙ্গির নাম বাঁশখালি উপজেলার উত্তর জলদি এলাকার খলিলুর রহমানের ছেলে মেরাজুল আবরার (১৯) ও হাটহাজারির গড়দুয়ারা এলাকার মহম্মদ ইউসুফের ছেলে সাহিদ হোসেন (১৯)।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, গোপন খবরের ভিত্তিতে ঢাকা থেকে আসা র‍্যাব-৩-এর একটি দল ওই অভিযান চালায়। সেইসময় সন্দেহভাজন দুই জঙ্গির ঘর থেকে জেহাদি মতাদর্শের বেশ কয়েকটি বই ও ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। ফোনে আনসার আল ইসলামের সদস্যদের সঙ্গে মেসেঞ্জারে যোগাযোগের বিভিন্ন তথ্য পেয়েছে র‍্যাব।

উল্লেখ্য, আফগানিস্তানে তালিবানের উত্থানে আল কায়দার শক্তিবৃদ্ধি হওয়ার আশঙ্কা করছে বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলি। কারণ, ইতিমধ্যে আফগানভূম থেকে সন্ত্রাসের আঁচ এসে লেগেছে ঢাকার গায়ে। এর আগে বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিক তালিবানের হয়ে লড়াই করতে আফগানিস্তানে গিয়েছে বলে জানিয়েছিলেন ঢাকার পুলিশপ্রধান। এবার তারা দেশে ফিরে জেহাদের নামে নাশকতামূলক কার্যকলাপ চালাতে পারে। তাই জেহাদিদের ‘স্লিপার সেল’গুলিকে খুঁজে বের করে খতম করাই এখন নিরাপত্তা সংস্থাগুলির প্রধান লক্ষ্য।     

[আরও পড়ুন: Bangladesh: কর্মরত যুগলরা বিয়ে করবেন না, ‘আজব’ আইন প্রণয়নের দাবি বাংলাদেশের MP’র]

Advertisement
Next