shono
Advertisement

শান্তিরক্ষায় জোর, ঢাকায় প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে সাক্ষাৎ রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বিভাগের কর্তা

ঢাকা থেকেই তিনি শান্তিরক্ষা বিভাগের তরফে মন্ত্রী পর্যায়ের প্রস্তুতি বৈঠকে যোগ দেবেন।
Posted: 02:18 PM Jun 25, 2023Updated: 02:23 PM Jun 25, 2023

সুকুমার সরকার, ঢাকা: শান্তিরক্ষা, নারীর ক্ষমতায়নে জোর-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনার জন্য ঢাকায় এলেন রাষ্ট্রসংঘের (UN) শান্তিরক্ষা বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্স। শনিবার ঢাকায় এসে রবিবারই তিনি দেখা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Bangladesh PM Sheikh Hasina) সঙ্গে। একে সৌজন্য সাক্ষাৎ হিসেবেই দেখছেন দু’জন। তবে ঢাকা থেকেই ল্যাক্রোইক্স শান্তিরক্ষা বিভাগের তরফে মন্ত্রী পর্যায়ের প্রস্তুতি আলোচনায় যোগ দেবেন।

Advertisement

শনিবার ঢাকা (Dhaka) পৌঁছে ল্যাক্রোইক্স টুইট করেন। জানান, ”রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের প্রথম প্রস্তুতিমূলক বৈঠকের জন্য এইমাত্র বাংলাদেশে এসেছি। শান্তিরক্ষায় (Peace keeping)  কীভাবে নারীদের সংখ্যা বাড়ানো যায় এবং আমাদের মিশনগুলোতে কীভাবে তাঁরা সমস্ত দায়িত্ব পালন করতে পারেন, সেটা নিয়ে আমরা আলোচনা করব। এর জন্য সদস্য রাষ্ট্রগুলি এবং অংশীদার-সহ সকলের প্রতিশ্রুতি প্রয়োজন।” ল্যাক্রোইক্সের ঢাকা আসার কথা ছিল রবিবার। তবে তিনি শনিবারই ঢাকা পৌঁছে রবিবার গণভবনে হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

[আরও পড়ুন: ‘ঘুমিয়ে পড়ায় সিগন্যাল দেখতে পাননি চালক’, ওন্দার দুর্ঘটনা নিয়ে বিস্ফোরক রেলকর্তা]

রাষ্ট্রসংঘের মতে, শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের সদস্য রাষ্ট্রগুলির জন্য শান্তিরক্ষা কার্যক্রমের কার্যকারিতা এবং এই কাজের প্রভাবকে শক্তিশালী করার জন্য সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। আর সেই কাজে একত্রিত হওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ এই ঢাকা সফর এবং মন্ত্রী পর্যায়ের বৈঠক। এমনই মনে করছেন আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্স।

[আরও পড়ুন: আদ্রায় তৃণমূল নেতা খুনে ‘পরদেশি শুটার’দের পথ চেনাল কে? তদন্তে SIT গঠন পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement