shono
Advertisement

পুরুষ ও মহিলা ক্রিকেটারদের একই ম্যাচ ফি, ভাইফোঁটায় ঐতিহাসিক ঘোষণা বিসিসিআইয়ের

ক্রিকেটে লিঙ্গবৈষম্য দূর করতে পদক্ষেপ বোর্ডের।
Posted: 01:38 PM Oct 27, 2022Updated: 10:09 PM Oct 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর বৈষম্য নয়। পিছিয়ে থাকবে না বোনেরা। ভারতীয় ক্রিকেটে লিঙ্গবৈষম্য দূর করতে ভাইফোঁটার দিনই ঐতিহাসিক সিদ্ধান্ত নিল বিসিসিআই। এবার থেকে পুরুষ এবং মহিলারা একই ম্যাচ ফি পাবেন। জানিয়ে দিলেন বোর্ড সচিব জয় শাহ (Jay Shah)।

Advertisement

ভাইফোঁটার সকালে বিসিসিআইয়ের (BCCI) সচিব টুইট করে জানিয়েছেন, ক্রিকেটে লিঙ্গবৈষম্য দূর করার লক্ষ্যে আমরা প্রথম পদক্ষেপ করছি। বিসিসিআইয়ের চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের জন্য সমবেতন নীতি চালু করছি। ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা করছি আমরা। এখন থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা একই ম্যাচ ফি পাবেন। জয় শাহ (Jay Shah) জানিয়েছেন, মহিলা ক্রিকেটারদের সমবেতন চালুর ব্যাপারে তিনি ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিল তাঁর সেই প্রতিশ্রুতি পূরণে সম্মত হয়েছে।

[আরও পড়ুন: মাথায় বৃষ্টির ভ্রূকুটি, নেদারল্যান্ডস ম্যাচে ভারতের একমাত্র ভয় সিডনির আবহাওয়াই]

বোর্ডের চুক্তি অনুযায়ী, টেস্ট ম্যাচ খেলার জন্য পুরুষ ক্রিকেটাররা পান ১৫ লক্ষ টাকা করে। ওয়ানডে ক্রিকেটে ম্যাচ ফি ৬ লক্ষ। আর টি-২০ ক্রিকেটে ম্যাচ পিছু তাঁরা পান ৩ লক্ষ টাকা করে। মেয়েরা এতদিন এর চেয়ে অনেকটাই কম ম্যাচ ফি পেতেন। এবার থেকে তাঁরাও এই হারেই ম্যাচ ফি পাবেন। যদিও মোট চুক্তির পরিমাণে এখনও বিরাট বৈষম্য রয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ‘বিরাট রোজ জেতাবে না’, নেদারল্যান্ডস ম্যাচের আগে দুই তারকাকে তুলোধোনা প্রাক্তনীর]

মহিলা ক্রিকেটের স্বার্থে ছেলেদের মতোই আইপিএলের ধাঁচে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্তে ইতিমধ্যেই সিলমোহর দিয়েছে বিসিসিআই। এমনিতে বিসিসিআই প্রতিবছরই আইপিএলের শেষের দিকে ওমেন’স টি-২০ চ্যালেঞ্জ (Women’s T-20 Challenge) নামে আইপিএলের ধাঁচের একটি ছোট্ট টুর্নামেন্টের আয়োজন করে। ওই টুর্নামেন্টে অংশ নেয় মোট ৩টি দল। তবে আগামী বছর যে আইপিএলের চিন্তাভাবনা করা হচ্ছে, সেটা হবে পূর্ণাঙ্গ রূপে। পূর্ণাঙ্গ আইপিএলের (IPL) পর এবার সমবেতনের নীতি মহিলা ক্রিকেটে আগ্রহ বাড়াবে বলেই মনে করছে ক্রিকেট মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement