Agnipath Protest: অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবিতে বারাকপুরে রেল অবরোধ, শিয়ালদহ মেন শাখায় ব্যাহত পরিষেবা

03:20 PM Jun 18, 2022 |
Advertisement

সুব্রত বিশ্বাস: অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) বাতিলের দাবিতে বাংলায় ফের বিক্ষোভ। রেল অবরোধকে কেন্দ্র করে উত্তপ্ত উত্তর ২৪ পরগনার বারাকপুর। শনিবার সকালে বারাকপুর স্টেশন সংলগ্ন ১৪ নম্বর রেলগেট অবরোধ করে বিক্ষোভ শুরু হয়। বেশ কিছুক্ষণ পর রেলপুলিশ বিক্ষোভকারীদের হঠিয়ে দেয়। এই ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। তবে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখায় ব্যাহত পরিষেবায়। বেজায় সমস্যায় পড়েন অফিসযাত্রীরা।

Advertisement

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে দশটা নাগাদ বারাকপুর স্টেশন সংলগ্ন ১৪ নম্বর রেলগেট অবরোধ শুরু হয়। স্লোগান দিতে থাকেন অবরোধকারীরা। রেলপুলিশ খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে পৌঁছয়। প্রায় বেশ কিছুক্ষণ ধরে অবরোধকারীদের সঙ্গে কথা বলে রেলপুলিশ। সকাল ১১টা ২০ মিনিট নাগাদ উঠে যায় অবরোধ। কোনও লোকাল ট্রেন বাতিল হয়নি। তবে প্রত্যেকটি লোকাল ট্রেন নির্ধারিত সময়ের কিছুটা দেরিতে চলছে।

[আরও পড়ুন: এবার SSC-সহ নিয়োগ দুর্নীতির সব মামলার তদন্ত করবে সিবিআইয়ের সিট, নির্দেশ হাই কোর্টের]

উল্লেখ্য, শুক্রবার থেকেই ‘অগ্নিপথ’ বিক্ষোভের (Agnipath Protest) আঁচ পড়ে বাংলায়। শুক্রবার সকালে ঠাকুরনগর (Thakurnagar), ভাটপাড়া, হাওড়া, পুরুলিয়া-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে চলে বিক্ষোভ। একাধিক স্টেশনে ট্রেন আটকে বিক্ষোভ দেখাচ্ছেন সেনাবাহিনীর চাকরিপ্রার্থীরা। অফিস টাইমে এই বিক্ষোভ-অশান্তির জেরে চূড়ান্ত ভোগান্তির শিকার হন নিত্যযাত্রীরা।

Advertising
Advertising

এদিকে, অগ্নিপথ প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যে বড় পদক্ষেপ করেল কেন্দ্রের মোদি সরকার। শনিবার টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, CAPF ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। ওই আধা সামরিক বাহিনীগুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাতেও ৩ বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, অগ্নিবীর নিয়োগে প্রথম ব্যাচের জন্য ৫ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

[আরও পড়ুন: প্রথম কিস্তিতে হাই কোর্টে বেতন ফেরত দিলেন মন্ত্রীকন্যা অঙ্কিতা, কত টাকা জানেন?]

Advertisement
Next