shono
Advertisement
Nashipur Rail Bridge

অপেক্ষার অবসান, মহালয়াতে নশিপুর রেলব্রিজে প্রথম যাত্রীবাহী ট্রেনের সূচনা রেলমন্ত্রীর

মার্চে নশিপুর রেলব্রিজের উদ্বোধনের পর এতদিন সেই লাইনে মালগাড়ি চলছিল।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 06:35 PM Oct 01, 2024Updated: 06:38 PM Oct 01, 2024

সুব্রত বিশ্বাস: উদ্বোধনের পর সাত মাস কেটে গিয়েছিল। এবার মুর্শিদাবাদ জেলার ভাগীরথী নদীর উপর নশিপুর রেল ব্রিজ দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে বুধবার। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এদিন শিয়ালদহ থেকে একাধিক ট্রেন চলাচলের সূচনা করবেন। তার মধ্যে একটি আজিমগঞ্জ-মুর্শিদাবাদ-কাশীমবাজার লাইন। এখান দিয়ে যে যাত্রীবাহী ট্রেন চলবে তার সূচনা হবে রেলমন্ত্রীর হাত ধরে। 

Advertisement

মার্চে নশিপুর রেলব্রিজের উদ্বোধনের পর এতদিন সেই লাইনে মালগাড়ি চলছিল। এবার প্রথম যাত্রীবাহী ট্রেন চলবে। দীর্ঘ প্রতীক্ষার অবসান। নশিপুর ব্রিজ দিয়ে শিয়ালদহ থেকে উত্তরবঙ্গ যেতে এবার অনেরটাই কম সময় লাগবে বলে জানা গিয়েছে। ২০০৪ সালের ডিসেম্বর মাসে নশিপুর রেল ব্রিজের শিলান্যাস করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদব। জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা তৈরি হওয়াতে দীর্ঘদিন এই ব্রিজের কাজ বন্ধ ছিল।

অবশেষে, লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে রেলের তরফ থেকে দ্রুত গতিতে জমি জট মিটিয়ে রেললাইন পাতার কাজ শেষ করা হয়। গত ২ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এই রেল ব্রিজের উদ্বোধন করেন। তবে সেখান দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করেনি। মুর্শিদাবাদের বহু মানুষের অভিযোগ ছিল, ব্রিজ তৈরি হওয়ার ফলে জেলাবাসীর কোনও লাভই হয়নি। সেই আক্ষেপ এবার মুছে যাচ্ছে আগামীকাল।

মুর্শিদাবাদের জেলার লালবাগ শহরের কাছে নশিপুর এলাকাতে এই ব্রিজ, শিয়ালদহ-লালগোলা শাখাকে আজিমগঞ্জ শাখার সঙ্গে যুক্ত করেছে। এই রেলপথে যাত্রীবাহী ট্রেনের সূচনার পাশপাশি রানাঘাট-শিয়ালদহে বারো বগির ট্রেনের উদ্বোধন। এছাড়া শিয়ালদহ স্টেশনে নতুন রেস্তরাঁরও উদ্বোধন করবেন রেলমন্ত্রী। পাশাপাশি রাধিকাপুর-দিল্লির মধ্যে নতুন ট্রেনের সূচনাও করবেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মুর্শিদাবাদ জেলার ভাগীরথী নদীর উপর নশিপুর রেল ব্রিজ দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে বুধবার।
  • রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এদিন শিয়ালদহ থেকে একাধিক ট্রেন চলাচলের সূচনা করবেন।
  • একটি আজিমগঞ্জ-মুর্শিদাবাদ-কাশীমবাজার এই লাইন। এখান দিয়ে যে যাত্রীবাহী ট্রেন চলবে তার সূচনা হবে রেলমন্ত্রীর হাত দিয়ে।
Advertisement