shono
Advertisement
Durga Puja 2024

মণ্ডপের বহিরঙ্গে সপরিবার দুর্গার অবস্থান! চমক সোদপুরের এই পুজোয়

মণ্ডপের ভিতরে যে মাতৃ প্রতিমা দেখা যাবে তাতেও থাকছে চমক।
Published By: Subhankar PatraPosted: 06:59 PM Oct 01, 2024Updated: 07:46 PM Oct 01, 2024

অর্ণব দাস: বহু দূর থেকেই দেখা যাবে বিশাল আকৃতির দুর্গা। বোঝা কঠিন হবে মণ্ডপ না প্রতিমা। কিন্তু প্রাঙ্গণে পা দিলেই দর্শনার্থীদের কাছে বিষয়টি পরিষ্কার হবে। ১১০ ফুটের সুবিশাল মা দুর্গার আদলে তৈরি হয়েছে পানিহাটি পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের শহীদ কলোনি সর্বজনীন দুর্গাপুজো(Durga Puja 2024)।  

Advertisement

বড় দুর্গার কথা বললেই মনে পড়ে দেশপ্রিয় পার্ক। সালটা ২০১৫। শহর ছেয়ে যায় এত বড় সত্যি! বিজ্ঞাপনে। ৮৮ ফুটের দুর্গা বানিয়ে চমকে দেয় পুজো কমিটি। তবে বিসর্জন হয় বোধনের দিনই। দর্শনার্থীদের জন্য বন্ধ হয়ে যায় পুজো মণ্ডপ। এবার শহরের উপকন্ঠে তৈরি হচ্ছে সবচেয়ে বড় দুর্গা! রানাঘাটের কামালপুরেও ১১২ ফুটের প্রতিমা তৈরি হচ্ছে। তবে অনুমতি না পাওয়ায় পুজো নিয়ে জটিলতা তৈরি হয়েছে। তবে সোদপুরে কী দুর্গা প্রতিমা নাকি পুজো মণ্ডপ ১১০ ফুট?

পানিহাটির ধানকল বাসস্ট্যান্ড সংলগ্ন এই পুজো এ বছর ৭৫ তম বর্ষে পড়ল। পুজো কমিটির উদ্যোক্তারা গতবছরই ঠিক করে ছিলেন হীরক জয়ন্তীতে পুজোয় অভিনবত্ব আনবেন। সেই ভাবনা থেকেই আলোচনায় উঠে আসে বিশাল দুর্গার ভাবনা। মূলত ফাইবার দিয়েই তৈরি হচ্ছে ১১০ফুট উচ্চতা ও ১২০ফুট চওড়া মাতৃপ্রতিমার আদলে তৈরি মণ্ডপ। পানশিলার বাসিন্দা শিল্পী চিরঞ্জিত দাসের নেতৃত্বে সাজছে মণ্ডপ। ভিতরেও যে মাতৃ প্রতিমা দেখা যাবে তাতেও থাকছে চমক। আগে কখনও মানুষ এত বড় নিখুঁত পরিপাটি দুর্গা দেখেনি দাবি করেছেন পুজোর অন্যতম কর্মকর্তা তথা স্থানীয় তৃণমূল কাউন্সিলর জয়ন্ত দাস।

জয়ন্ত বলেন, " প্রথমে আমরা বড় কিছু করার চিন্তা করেছিলাম। তবে সেটা ১১০ ফুট হবে বলে ভাবিনি। পুজো মণ্ডপটি দেবী দুর্গার আদলে তৈরি করা হচ্ছে। যা সবচেয়ে বড় দুর্গা। মণ্ডপের ভিতরে থাকবে আরও একটি দুর্গা। যা ঘুরবে। সঙ্গে থাকবে আলোর ব্যবহার। আমরা মনে করছি দর্শনার্থীরা আগে অনেক কিছু দেখছে, কিন্তু এই রকম কিছু দেখনি।" চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। তৈরি হচ্ছে সবচেয়ে বড় দুর্গা। এবার বাঙালি সোদপুর শহীদ কলোনিকে কেন্দ্র করে বড় দুর্গা দেখার আশা দেখছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বহু দূর থেকেই দেখা যাবে বিশাল আকৃতির দুর্গা। বোঝা কঠিন হবে মণ্ডপ না প্রতিমা।
  • কিন্তু প্রাঙ্গণে পা দিলেই দর্শনার্থীদের কাছে বিষয়টি পরিষ্কার হবে।
  • ১১০ ফুটের সুবিশাল মা দুর্গার আদলে তৈরি হয়েছে পানিহাটি পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের শহীদ কলোনি সর্বজনীন দুর্গাপুজো।  
Advertisement