নয়া পদ্ধতিতে শিক্ষাদানে নজির, শিক্ষা মিশনে ‘প্রাইম মিনিস্টারস অ্যাওয়ার্ড’ পাচ্ছে বাঁকুড়া

09:13 AM Mar 25, 2023 |
Advertisement

গৌতম ব্রহ্ম: সমগ্র শিক্ষা মিশনে ‘প্রাইম মিনিস্টারস অ‌্যাওয়ার্ড’ পাচ্ছে বাঁকুড়া জেলা। কেন্দ্রীয় সরকারের তরফে সম্প্রতি বাঁকুড়ার জেলাশাসক কে রাধিকা আইয়ারকে এই পুরস্কারপ্রাপ্তির কথা জানানো হয়েছে। ‘প্রোমোটিং কোয়ালিটি এডুকেশন ইউথ অ‌্যান্ড ইক্যুইটেবল অ‌্যান্ড ইনক্লুসিভ ক্লাসরুম এনভায়রনমেন্ট’ ক‌্যাটেগরিতে এই পুরস্কার দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে। অর্থাৎ ক্লাসরুমে শিক্ষাদানের অভিনব পদ্ধতি উদ্ভাবনের জন‌্য এই পুরস্কার পাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন।

Advertisement

‘কফি টেবিল বুক’-এ রাঙামাটির জেলার এই সাফল্যের কাহিনি মলাটবন্দি করার জন‌্য জেলাশাসকের থেকে ১২০০-১৫০০ শব্দের একটি লেখাও চেয়ে পাঠানো হয়েছে। উল্লেখ‌্য, সমগ্র শিক্ষা মিশনে দেশের সেরা জেলাগুলিকে ‘প্রাইম মিনিস্টারস অ‌্যাওয়ার্ড’-এ ভূষিত করা হয়। যে সাফল্যের কাহিনিগুলিকে মলাটবন্দি করে প্রকাশিত হয় ‘কফি টেবিল বুক’-এ। এবার মলাটবন্দি হবে বাংলার বাঁকুড়া। 

[আরও পড়ুন: ‘নিয়োগ দুর্নীতির ষড়যন্ত্রে পার্থ চট্টোপাধ্যায় শিক্ষক, শান্তনু ছাত্র’, বিস্ফোরক ইডি’র আইনজীবী]

জানা গিয়েছে, এই জেলায় অভিনব পদ্ধতিতে শিশুশিক্ষার ব‌্যবস্থা করেছে বেশ কয়েকটি স্কুল। শিশুদের কাছে অঙ্ক যাতে আতঙ্ক না হয় তার জন্যেও একাধিক মডেলে ছড়ার ছড়ায় পড়ানোর উদ্যোগও নিয়েছেন বাঁকুড়ার একটি স্কুল। করোনার সময়েও নতুন উপায়ে শিক্ষাদান চালু রাখা হয়েছিল। 

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘সিপিএম কুৎসাকারী’, সুজনের স্ত্রীর চাকরির তদন্তের দাবি তুলে মন্তব্য ব্রাত্য বসুর]

Advertisement
Next