shono
Advertisement

সর্বভারতীয় স্তরে ফের উজ্জ্বল বাংলার নাম, GATE-এ প্রথম বর্ধমানের রাজা

উচ্চশিক্ষার জন্য বসেন গেট পরীক্ষায়।
Posted: 02:18 PM Mar 22, 2024Updated: 03:22 PM Mar 22, 2024

অর্ক দে, বর্ধমান : আবার সর্বভারতীয় পরীক্ষায় উজ্জ্বল রাজ্যের নাম। চলতি বছর ইঞ্জিনিয়ারিংয়ের উচ্চশিক্ষার প্রবেশিকা পরীক্ষা ‘গ্রাজুয়েট আপটিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং’ বা গেট-এ (GATE) প্রথম হয়েছেন বর্ধমানের তরুণ রাজা মাজি। তাঁর সাফল্যে গর্বিত বর্ধমানবাসী।

Advertisement

বর্ধমানের (Bardhaman) খালুইবিলুই মাঠ এলাকার বাসিন্দা রাজা।  বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুল থেকে ২০১০ সালে মাধ্যমিক পাশ করেন রাজা।  এর পর যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) থেকে ২০১৬ সালে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। স্নাতক স্তরের পড়াশুনো শেষ করার পর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে চাকরি করেন পাঁচ বছর। তবে প্রথম থেকেই শিক্ষকতার ইচ্ছা থাকায় ছেড়ে দেন কেন্দ্রীয় সরকারের চাকরি। এর পর বিষ্ণুপুরের ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষকতার চাকরিতে যোগ দেন তিনি। এখানেই চাকরিরত অবস্থায় উচ্চশিক্ষার জন্য বসেন গেট পরীক্ষায়। সেখানেই সর্বোচ্চ সাফল্য।

[আরও পড়ুন : সাতসকালে দেবাংশুর তমলুকের বাড়িতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়! খবর বনদপ্তরে]

এর মধ্যে চলে আসে মহাকাশ গবেষণা সংস্থা ইসরোয় (ISRO) কাজ করার সুযোগ। সেটাও প্রত্যাখ্যান করেন রাজা। এ বছর ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত ‘গেট’ পরীক্ষায় বসেন তিনি। মার্চ মাসে এই পরীক্ষার ফল প্রকাশিত হয়। সেখানেই প্রথম স্থান অধিকার করেছেন রাজা।

[আরও পড়ুন : আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি! ভিজবে উত্তরবঙ্গ]

সাফল্য সম্পর্কে রাজা মাজি বলেন,” ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনো করার পর চাকরি করার ইচ্ছা, কোনওদিনই ছিল না। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে পাঁচ বছর চাকরি করার পরেও মনে হয়েছিল এই কাজ আমার জন্য নয়। শুধুমাত্র উচ্চ শিক্ষার জন্যেই গেট পরীক্ষা দিয়েছি। উচ্চশিক্ষা শেষ হওয়ার পর এই শিক্ষকতাতেই থাকব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার