shono
Advertisement

Kali Puja 2022: এত বড় সত্যি! বারাকপুরের এই পুজোয় তৈরি হচ্ছে ৬০ ফুটের কালী প্রতিমা

বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে চন্দননগরের আলোকসজ্জা।
Posted: 03:07 PM Oct 15, 2022Updated: 04:22 PM Oct 15, 2022

অর্ণব দাস, বারাকপুর: প্রতিবছর দশ ফুটের কালী প্রতিমা (Kali Idol) তৈরি করেই শ্যামাপুজো হত। গত দু’বছর করোনার পর এবছর একটু অন্যরকম ভাবেই পুজোর আয়োজন করার কথা ভেবেছিলেন উদ্যোক্তারা। সেই ভাবনা থেকেই একেবারে ৬০ ফুটের কালী প্রতিমা তৈরি করছে বারাকপুরের মণিরামপুরে বটতলা স্পোর্টিং ক্লাব। যা এবার বারাকপুর শিল্পাঞ্চলের পুজোর অন্যতম আকর্ষণ হতে চলেছে। বারাকপুর মহকুমা জুড়ে এত বড় কালী প্রতিমা এর আগে তৈরি হয়েছে বলে মনে করতে পারছেন না পুজো উদ্যোক্তারা।

Advertisement

ক্লাব সূত্রে জানা গিয়েছে, বারাকপুরের মণিরামপুরে বটতলা স্পোর্টিং ক্লাবের শ্যামাপুজো এবার ৬৪তম বছরে পড়ল। প্রতিবছরই এই ক্লাব ধুমধাম করেই পুজোর (Kali Puja 2022) আয়োজন করে থাকে। বিশেষ আকর্ষণ থাকে চন্দননগর থেকে আনানো আলোকসজ্জা। কিন্তু করোনার (Coronavirus) কারণে বিগত দু’বছর তেমন ধুমধাম করে পুজোর আয়োজন হয়নি। কিন্তু করোনার দাপট কমতেই এবছর পুজোয় অভিনবত্ব আনার চিন্তাভাবনা নিয়েছিল পুজো কমিটির উদ্যোক্তারা।

[আরও পড়ুন: লন্ডনে খেলা দেখতে যাওয়ার বিপুল খরচ এল কোথা থেকে? জেরার মুখে সৌমেন্দু]

এবছর স্বাধীনতার ৭৫তম বছর। সেই কারণে পুজো কমিটি উদ্যোক্তারা প্রথমে ভেবেছিলেন ৭৫ ফুটের কালী প্রতিমা তৈরি করা হবে। কিন্তু পরে সিদ্ধান্ত নেওয়া হয় ৬০ ফুটের প্রতিমা তৈরির। দুর্গাপুজোর অষ্টমীর দিন থেকেই প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। প্রতিমা তৈরি করছেন চন্দননগরের শিল্পী প্রাণকৃষ্ণ পাল। একইসঙ্গে প্রতি বছরের মত এবছরও বিশেষ আকর্ষণ থাকছে চন্দননগরের আলোকসজ্জা।

স্বাভাবিকভাবেই ৬০ ফুটের মাতৃপ্রতিমা দেখতে এবছর দর্শনার্থীদের ঢল নামবে বারাকপুর মণিরামপুরে বটতলা স্পোর্টিং ক্লাবে। সেইমতো পুজো কমিটির সদস্যরা প্রস্তুতি শুরু করে দিয়েছেন। ভিড় সামাল দেওয়ার জন্য মণ্ডপে অতিরিক্ত স্বেচ্ছাসেবক রাখা হবে বলেও জানা গিয়েছে। এবিষয়ে ক্লাবের সম্পাদক তপোব্রত মুখোপাধ্যায় বলেন, “প্রতিবছর আমাদের মাতৃপ্রতিমা ১০ফুটের হয়। এবছর আমরা প্রতিমাতে নতুনত্ব আনার সিদ্ধান্ত নিয়েছিলাম। এবছর আবার স্বাধীনতার ৭৫তম বছর। তাই, স্বাধীনতার এই বিশেষ বছরটিকে স্মরণীয় করে রাখতে প্ৰথমে ৭৫ ফুটের কালী প্রতিমা তৈরির সিদ্ধান্ত নিয়েছিলাম। সেই মতো উদ্যোগও নেওয়া হয়েছিল। কিন্তু, টেকনিক্যাল কিছু কারণে অত উঁচু প্রতিমা তৈরি করা সম্ভব হয়নি। শেষে ৬০ ফুটের বিগ্রহ তৈরির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এত বড় বিগ্রহ এই জেলায় আর কোথাও এর আগে হয়েছে বলে আমাদের জানা নেই।”

[আরও পড়ুন: তৃণমূলের পতাকা ছেঁড়ার অভিযোগ, বিজেপির বিজয়া সম্মিলনীর আগে উত্তপ্ত নন্দীগ্রাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার