shono
Advertisement

Gita Vs Chandi: গীতার পালটা চণ্ডী! বিজেপিকে বিঁধতে শুভেন্দু গড়েই ‘ধর্মের আসর’?

গীতাপাঠ বনাম চণ্ডীপাঠ আসরের নেপথ্য রাজনীতির গন্ধ পাচ্ছে ওয়াকিবহাল মহল।
Posted: 04:34 PM Dec 06, 2023Updated: 07:25 PM Dec 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়দিনের প্রাক্কালে কলকাতায় বসছে গীতাপাঠের আসর। আমন্ত্রিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিন কয়েক আগে বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেছিলেন, “গীতাপাঠে অসুবিধা কী? আমি তো রোজ চণ্ডীপাঠ করি।” এর মধ্যেই এবার গীতাপাঠের পালটা চণ্ডীপাঠের আসর বসছে রাজ্যে। দিনক্ষণ ঠিক না হলেও এই ‘উৎসবে’ মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে বলে জানা গিয়েছে। গীতাপাঠ বনাম চণ্ডীপাঠ আসরের নেপথ্য রাজনীতির গন্ধ পাচ্ছে ওয়াকিবহাল মহল।

Advertisement

সূত্রের খবর, ডিসেম্বরেই কলকাতা বা পূর্ব মেদিনীপুরে বসতে পারে চণ্ডীপাঠের আসর। আয়োজক হতে পারে সনাতন ব্রাহ্মণ ট্রাস্ট। হাজির থাকতে পারেন ৫ হাজার ব্রাহ্মণ। ইতিমধ্য়ে বিষয়টি দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও অখিল গিরির মধ্যে আলোচনা হয়েছে বলেও সূত্রের খবর। উল্লেখ্যে গীতাপাঠের আসরের নেপথ্য রয়েছে বিজেপির প্রভাবিত অখিল হিন্দু পরিষদ। এই আসর থেকে ২৪-এর ভোটের আগে রাজ্যজুড়ে হিন্দুত্বের ধুঁয়ো তুলতে পারে গেরুয়া শিবির। এবার তারই পালটা এই চণ্ডীপাঠের আসর বসতে চলেছে বলে খবর। সেখানে কোনও বিজেপি নেতা বা মন্ত্রী আমন্ত্রিত থাকবেন কি না তা স্পষ্ট নয়।

[আরও পড়ুন: ঝালদা পুরসভায় ৮ ডিসেম্বর হচ্ছে না আস্থা ভোট, ডিভিশন বেঞ্চে খারিজ বিচারপতি সিনহার নির্দেশ]

জানা গিয়েছে, ২৪ ডিসেম্বর গীতা জয়ন্তী উপলক্ষে ব্রিগেডে তিন ঘণ্টার এই অনুষ্ঠানে গীতার প্রধান ৫টি অধ‌্যায় পাঠ করা হবে। অন্তত ১ লক্ষ সমবেত কণ্ঠে গীতাপাঠ হবে। ব্রিগেডে এই ধর্মীয় সমাবেশ গেরুয়া পন্থী সংগঠন অখিল ভারতীয় সনাতন সংস্কৃতি পরিষদ করলেও পিছনে পুরোপুরিভাবে রয়েছে বিজেপি ও সংঘ পরিবার। এদিকে, আয়োজক সংগঠনের দাবি, মোট ৩৬০০ হিন্দুত্ববাদী সংগঠন এই কর্মসূচিতে যোগ দেবে। ওইদিন ব্রিগেডে পুরীর শংকরাচার্য নিশ্চলানন্দ সরস্বতী ও দ্বারকার শংকরাচার্য সদানন্দ সরস্বতীর উপস্থিত থাকার কথা।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি: ২০১৬ সালে নিযুক্তদের নোটিস, রাজ্যকে নোডাল অফিসার নিয়োগের নির্দেশ আদালতের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার