shono
Advertisement

২০০০ টাকার ‘নোটবন্দি’ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের সময় কাছে ক’টি নোট ছিল? জানালেন মুখ্যমন্ত্রী

বিজেপিকেও একহাত নিলেন মুখ্যমন্ত্রী।
Posted: 07:48 PM May 27, 2023Updated: 07:50 PM May 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর সাতেক আগে রাতারাতি হাজার, পাঁচশো টাকার নোট বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তে মাথায় আকাশ ভেঙে পড়েছিল আমজনতার। রাতারাতি নোট বদলে ব্যাংকের লাইনে দাঁড়াতে হিমশিম খেতে হয়েছিল। সেই সিদ্ধান্তে সুফল কেন্দ্র কতটা ঘরে তুলেছিল, জানা নেই। তবে জনগণ সেবারের হয়রানির কথা ভোলেননি। ২০১৬ সালে ৫০০ আর হাজার টাকার নোট বাতিল করে ২০০০ টাকার নোট চালু করেছিল রিজার্ভ ব্যাংক (RBI)।

Advertisement

এবার ফের সেই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ৩০ সেপ্টেম্বরের পর আর এই নোট মিলবে না বাজারে। সেই সিদ্ধান্তকে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী বললেন, ”২০০০ টাকারও এবার নোটবন্দি। খবর পেয়ে আমি নিজের বাড়ি, অফিসে তন্নতন্ন করে খুঁজলাম, কটা নোট আছে। কটা পেয়েছি জানেন? ৮ টা।”

[আরও পড়ুন: ‘কুড়মিদের নাম নিয়ে এই কাজ বিজেপির’, বীরবাহা হাঁসদার উপর হামলা নিয়ে বিস্ফোরক মমতা]

এদিন শালবনিতে ‘তৃণমূলে নবজোয়ার’ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একমঞ্চ থেকে বিজেপি বিরোধী বার্তা আরও জোরদার করেছেন। আর সেখান থেকেই ফের নোটবাতিল প্রসঙ্গ তোলেন তিনি। বলেন, ”এই তো ৫০০, ১০০০ টাকার নোট বাতিল করে দিল রাতারাতি। লোকজন ব্যাংকের সামনে লাইন দিয়ে হয়রান হয়েছেন। এবার আবার বলছে, ২০০০ টাকার নোট ছাপা বন্ধ করে দেবে। এটা শোনার পর আমি আমার বাড়ি, অফিসে খুঁজলাম, কটা ২০০০ টাকার নোট আছে। খুঁজে খুঁজে বাড়িতে ৪টে আর অফিসে ৪ টে নোট পেলাম। আমরা ওসব বড় বড় নোট বেশি ব্যবহার করি না। ছোট ছোট নোট ব্যবহারেই আমরা স্বচ্ছন্দ্য।” এ প্রসঙ্গে তাঁর আরও বক্তব্য, ”২০০০ টাকার নোট এখন আর দোকানদারও নিতে চাইছে না। লোকের মনে ভয় হয়ে গিয়েছে। আমার তো সংশয় হচ্ছে, এসব নোট কারও কাছে বেশি মজুত হয়ে রয়েছে।”

[আরও পড়ুন: জঙ্গলমহলে ফের বিপুল কর্মসংস্থান, জিন্দলদের অব্যবহৃত জমিতে নয়া শিল্প, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার