Mamata Banerjee: নজরে আদিবাসী ভোট, আগামী সপ্তাহে বিরসা মুন্ডার জন্মদিনে ঝাড়গ্রাম সফরে মুখ্যমন্ত্রী

09:22 PM Nov 12, 2022 |
Advertisement

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: প্রায় চার বছর পর ঝাড়গ্রামের বেলপাহাড়িতে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। স্বভাবতই মুখ্যমন্ত্রীর এই সফরকে ঘিরে আলাদা মাত্রা পেয়েছে জঙ্গলমহলে। ১৫ নভেম্বর বিরসা মুন্ডার (Birsa Munda) জন্মদিন উপলক্ষে মুখ্যমন্ত্রী আসবেন বেলপাহাড়ির সাহাড়ির মাঠে। সেখানে তিনি শ্রদ্ধা নিবেদন করবেন বিরসা মুন্ডার প্রতিকৃতিতে। উদ্বোধন করবেন বিরসা মুন্ডার পূর্ণাবয়ব মূর্তি।

Advertisement

মুখ্যমন্ত্রীর এই সফরকে ঘিরে সাজ-সাজ রব ঝাড়গ্রাম (Jhargram) জেলাজুড়ে। একদিকে প্রশাসনিক বৈঠক, অন্যদিকে দলীয় স্তরের বৈঠক হয়েছে এদিন শনিবার সাহাড়ি মাঠে। জেলাশাসক সুনীল আগরওয়াল, মহকুমা শাসক বাবুলাল মাহাতো, অতিরিক্ত পুলিশ সুপার (SP) কল্যাণ সরকার, বেলপাহাড়ির বিডিও (BDO) বরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, বিনপুর ২ ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি রাহাল হাঁসদা-সহ প্রশাসনের আধিকারিকদের নিয়ে প্রশাসনিক স্তরে একটি বৈঠক করেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কত সংখ্য়ক গুণীজনকে সংবর্ধনা দেওয়া হবে বা পরিষেবা কত মানুষ পাবেন – সেই সমস্ত বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। সবমিলিয়ে মুখ্যমন্ত্রীর এই সফরে আয়োজনে কোনো রকম কোনো ফাঁকফোকর না থাকে তা নিয়ে তৎপর প্রশাসন।

[আরও পড়ুন: ‘প্রতিদিন ২-৩ কিলো করে গালি খাই আমি’, তেলেঙ্গানা সফরে আক্ষেপ মোদির

পাশাপাশি এদিন ঝাড়গাম জেলা তৃণমূল (TMC) সভাপতি তথা নয়াগ্রাম বিধান সভার বিধায় দুলাল মুর্মু-সহ একঝাঁক তৃণমূল নেতৃত্ব এদিন একটি বৈঠক করেন। জেলার কোন ব্লক থেকে কতজন মানুষজনকে নিয়ে আসা হবে, কত গাড়ি তার জন্য দেওয়া হবে তা নিয়ে আলোচনা হয় দলীয় স্তরে। দলীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় কুড়ি হাজার মানুষজনের সমাগম হবে এই জনসভায়। এ বিষয়ে বেলপাহাড়ি পঞ্চাশেত সমিতির সভাপতি রাহালা হাঁসদা বলেন, “এদিন মুখ্যমন্ত্রীর ওই দিনের কর্মসূচি নিয়ে বিভিন্ন আলোচনা হয়। কতজন গুণীকে সংবর্ধনা দেওয়া হবে বা পরিষেবা পাবেন কতজন, সেসব নিয়ে আলোচনা হয়েছে। তাছাড়া আরও একাধিক বিষয় নিয়ে কথা হয়েছে এই বৈঠকে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: পাহাড় থেকে নামার পথে শ্বাসকষ্ট, হিমাচলে ট্রেকিংয়ে গিয়ে মৃত্যু কসবার মহিলার]

ওয়াকিবহাল মহলের একাংশের মত, পঞ্চায়েত ভোটকে সামনে রেখে ঝাড়গ্রামে মুখ্যমন্ত্রীর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশেষত বিরসা মুন্ডার জন্মদিনে তাঁর পূর্ণাবয়ব মূর্তি উন্মোচন।  এর আগে এই আদিবাসী নেতাকে ঘিরে বঙ্গ রাজনীতিতে উত্তাপ ছড়িয়েছিল। তপশিলি জাতি, উপজাতির আবেগের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী কথা দিয়েছিলেন, বিরসা মুন্ডার পূর্ণাবয়ব মূর্তি স্থাপন করবেন। সেই কথা রাখতেই বেলপাহাড়ি যাচ্ছেন বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

Advertisement
Next