shono
Advertisement
Visva Bharati

শান্তিনিকেতন যাওয়ার প্ল্যান করছেন? পর্যটকদের জন্য খরচ বাড়াল বিশ্বভারতী

কত বাড়ছে খরচ?
Published By: Tiyasha SarkarPosted: 03:09 PM Jul 26, 2024Updated: 03:09 PM Jul 26, 2024

দেব গোস্বামী, বোলপুর: বাঙালির পছন্দের ডেস্টিনেশনের একটি শান্তিনিকেতন। ২ দিনের ছুটি পেলেই অধিকাংশই চলে যান রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত বোলপুরে। ঘুরে আসেন বিশ্বভারতী থেকে। নিয়মিত ভিড় করেন বিদেশের বাসিন্দারাও। আর এই সকল পর্যটকদের জন্য দুঃসংবাদ। রবীন্দ্রভবন ও উপাসনা গৃহ সংলগ্ন এলাকা পরিদর্শনের জন্য প্রবেশ মূল্য বৃদ্ধি করল বিশ্বভারতী কর্তৃপক্ষ।

Advertisement

সম্প্রতি শান্তিনিকেতনকে ‘বিশ্ব ঐতিহ্য ক্ষেত্র’ ঘোষণা করেছে ইউনেসকো। বৃহস্পতিবার, বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব বিজ্ঞপ্তি জারি করে জানান, এবার থেকে রবীন্দ্রভবনের প্রবেশ মূল্য বিদেশিদের জন্য ১০০০ টাকা। ‘সার্ক’ভুক্ত দেশগুলির নাগরিকদের জন্য ৫০০ টাকা, সাধারণ ভারতীয় নাগরিকদের জন্য ১০০ টাকা করা হচ্ছে। দেশ-বিদেশের পড়ুয়াদের জন্য ১০ টাকা বৃদ্ধি করা হয়েছে প্রবেশ মূল্য। রবীন্দ্রভবনের দৈনিক টিকিট বিক্রির হিসেব অনুযায়ী, গত তিন মাসে গড়ে প্রায় ২৫ লক্ষ টাকার আয় হয়েছে বলে বিশ্বভারতী সূত্রে খবর। তবে প্রবেশমূল্য শতাংশের হারে অনেকটাই বৃদ্ধি হওয়ায় গুঞ্জন ছড়িয়েছে প্রাক্তনী ও পর্যটকদের মধ্যে।

[আরও পড়ুন: মালদহে ব্যাঙ্ক লুঠের পান্ডা আসলে বিজেপি নেতা! চাঞ্চল্যকর দাবি পুলিশের]

শান্তিনিকেতনের বিভিন্ন দর্শনীয় স্থানের পাশাপাশি দর্শকদের অন্যতম আকর্ষণের জায়গা রবীন্দ্রভবন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের পাঁচটি বাড়ি কোনার্ক-শ্যামলী-পুনশ্চ-উদয়ন-উদিচী ছাড়াও রয়েছে সংগ্রহশালা। এছাড়াও রবীন্দ্রনাথের ব্যবহৃত গাড়ি, নানা স্মারক রাখা। যা দেখতে প্রতি দিনই ভিড় হয়। রবীন্দ্রভবন থেকে জানা যায়, পূর্বে প্রবেশ মূল্য বিদেশিদের জন্য ৫০০ টাকা। ‘সার্ক’ভুক্ত দেশগুলির নাগরিকদের জন্য ৩০০ টাকা, সাধারণ ভারতীয় নাগরিকদের জন্য ৭০ টাকা এবং পড়ুয়াদের জন্য ১০ টাকা ছিল।

[আরও পড়ুন: ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি! সপ্তাহান্তে বৃষ্টিতে ভিজবে বাংলার এই ৮ জেলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাঙালির পছন্দের ডেস্টিনেশনের একটি শান্তিনিকেতন।
  • ২ দিনের ছুটি পেলেই অধিকাংশই চলে যান রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত বোলপুরে। ঘুরে আসেন বিশ্বভারতী থেকে। পর্যটকদের জন্য দুঃসংবাদ।
  • রবীন্দ্রভবন ও উপাসনা গৃহ সংলগ্ন এলাকা পরিদর্শনের জন্য পর্যটক ও দর্শনার্থীদের জন্য প্রবেশ মূল্য বৃদ্ধি করল বিশ্বভারতী কর্তৃপক্ষ।
Advertisement