shono
Advertisement

কংগ্রেস নাকি ফব? কোচবিহারে হাত শিবিরকে প্রার্থী প্রত্যাহারের আর্জি সন্দিহান সিপিএমের

কী বলছে সিপিএম?
Posted: 08:27 PM Mar 29, 2024Updated: 08:35 PM Mar 29, 2024

বিক্রম ঘোষ, কোচবিহার: একদিকে বাম শরিক দলগুলোর ঐক্যবদ্ধতা বাঁচিয়ে রাখার লড়াই। অপরদিকে জোট শরিক কংগ্রেসকে সঙ্গে রাখার চ্যালেঞ্জ। উভয় সংকটের মুখে কোচবিহার জেলা সিপিএম (CPM)। বাধ্য হয়ে কংগ্রেসকে কোচবিহারের প্রার্থীপদ প্রত্যাহারের আর্জি সিপিএমের। 

Advertisement

কোচবিহার (Cooch Behar) আসনে বাম শরিক ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিয়েছে। পালটা কংগ্রেসের পক্ষ থেকেও প্রার্থী মনোনয়নপত্র জমা করেছেন। ফরওয়ার্ড ব্লক কংগ্রেসের সঙ্গে জোটে যাবে না তা স্পষ্ট করে দিয়েছে। তবে রাজ্যস্তরে প্রদেশ কংগ্রেসের সঙ্গে বামেদের জোটের সিদ্ধান্ত অনুযায়ী কোচবিহারে কংগ্রেসের প্রার্থী দিয়েছে। স্বাভাবিকভাবে কাকে তারা সমর্থন করবে সেটা নিয়ে এখন উভয় সংকটের মুখে পড়েছে সিপিএম। এই পরিস্থিতিতে রীতিমতো সাংবাদিক বৈঠক ডেকে বাম ঐক্য বাঁচাতে কংগ্রেস প্রার্থীকে মনোনয়ন প্রত্যাহার করার আবেদন জানালেন সিপিএম নেতৃত্ব। যদিও তা মানতে নারাজ কংগ্রেস। পালটা জলপাইগুড়ি আসনে সিপিএমকে প্রয়োজনে সমর্থন না করার হুঁশিয়ারি দেওয়া হয়েছে কংগ্রেসের পক্ষ থেকে।

[আরও পড়ুন: ভোটের আগে শহরে উদ্ধার লক্ষ লক্ষ টাকা, চেতলায় ব্যবসায়ীর বাড়িতে আয়কর হানা]

সিপিএমের জেলা সম্পাদক অনন্ত রায় বলেন, কোচবিহারে ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিয়েছে। প্রার্থী হয়েছেন নীতীশচন্দ্র রায়। বৃহস্পতিবার সেই প্রার্থীকে নিয়ে কোচবিহার শহরে মিছিল এবং সভা করেছে বামেরা। তারা কংগ্রেসের কাছে আবেদন জানাচ্ছেন, আসুন ঐক্যবদ্ধভাবে লড়াই করি, এক মঞ্চে দাঁড়িয়ে লড়াই করি। তার জন্য প্রার্থী পদ প্রত্যাহার করুন। বামফ্রন্টের সঙ্গে আলোচনা না করেই কংগ্রেস কোচবিহার জেলায় প্রার্থী দিয়েছে। তাই তারা চাইছেন আলাদা আলাদাভাবে লড়াই না করে কোচবিহারে যাতে একসঙ্গে বাম-কংগ্রেস লড়াই করতে পারে সেদিকে হাত বাড়িয়ে কংগ্রেস প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করুক।

যদিও পালটা কংগ্রেসের জেলা কার্যকরী সভাপতি রবিন রায় বলেন, রাজ্যস্তরে বাম নেতৃত্বের সঙ্গে আলোচনার পরে কংগ্রেসের সর্বভারতীয় স্তর থেকে কোচবিহারে কংগ্রেস প্রার্থী হিসেবে পিয়া রায়চৌধুরীর নাম ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে প্রার্থীপদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় আগেই স্পষ্ট করে দিয়েছেন তারা কংগ্রেসের সঙ্গে জোটে যাবেন না। এখন সিপিএমকে সিদ্ধান্ত নিতে হবে তারা জোটের আলোচনা মেনে কোচবিহারে কংগ্রেস প্রার্থীর সমর্থনে প্রচারে নামবে কি না। সিপিএমকে জলপাইগুড়ি আসনে কংগ্রেস সমর্থন করছে। সেই আসনের একটি বিধানসভা কোচবিহার জেলার মেখলিগঞ্জে রয়েছে। সেখানে কংগ্রেস যথেষ্ট শক্তিশালী। কাজেই কোচবিহারে কংগ্রেসকে সিপিএম সমর্থন করে পথে না নামলে মেখলিগঞ্জে তারা সিপিএম প্রার্থীকে সমর্থন না করার সিদ্ধান্ত নিতে বাধ্য হবেন।

[আরও পড়ুন: বিজেপিতে রচনার প্রাক্তন স্বামী, দিল্লির সদর দপ্তরে আনুষ্ঠানিক যোগদান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার