Advertisement

‘যশে’র দাপটে বিধ্বস্ত দিঘাকে সাজাতে আলাপনই ভরসা মমতার, দিঘা উন্নয়ন পর্ষদের দায়িত্বে মুখ্যসচিব

08:48 PM May 28, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্যোগ কাটতেই দিঘায় যশ বা ইয়াসের (Cyclone Yaas) ক্ষয়ক্ষতি পর্যালোচনায় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দ্রুত দিঘাকে (Digha) পর্যটকদের জন্য সাজিয়ে তোলার নির্দেশ দিলেন তিনি। আপাতত দিঘা উন্নয়ন পর্ষদের দায়িত্ব দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে (Alapan Banerjee)।

Advertisement

বুধবার যশ বা ইয়াস (Yaas) আছড়ে পড়ার পরই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন শুক্রবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন তিনি। সেই মতে এদিন সকালে প্রথমে দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas) ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। সেখান থেকে আকাশ পথে যান কলাইকুন্ডা। সেখানে মোদির (Narendra Modi) সঙ্গে নামমাত্র সাক্ষাৎ করে দিঘা পাড়ি দেন তিনি। প্রশাসনিক বৈঠকে যোগ দেন তিনি। ব্লক আধিকারিকদের সঙ্গে কথা বলেন। দিঘার ক্ষয়ক্ষতির সম্পূর্ণ বিবরণ নেন তিনি। জানা গিয়েছে, যশের দাপটে পূর্ব মেদিনীপুরের (Purba Medinipur) উপকূল এলাকার ১২ টি ব্লক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৮ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। নোনাজলের কারণে কৃষি  ও মাছচাষ, ফুলচাষ ও পানে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। দিঘা সৈকতের বাঁধানো অংশ কার্যত তছনছ হয়ে গিয়েছে। 

[আরও পড়ুন: ভ্যাকসিন না দিয়ে বাংলায় ভোট করেছেন! করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য মোদিকে দুষলেন রাহু]

ক্ষয়ক্ষতির খতিয়ান নেওয়ার পরই দুর্গতদের যাতে কোনও সমস্যা না হয় সেদিকে নজর দেওয়ার নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রত্যেকে জল, খাবার ত্রিপল পাচ্ছেন কি না, সেই খোঁজ নেন। দিঘা সৈকতের যে এলাকার টানে পর্যটকরা ভিড় জমাতেন, সেই জায়গা দ্রুত মেরামতির নির্দেশ দেন তিনি। রাস্তাঘাট যাতে দ্রুত স্বাভাবিক হয়, সেদিকে নজর দেওয়ার কথা বলেন। এরপরই তিনি জানান, দ্রুত পরিস্থিতি মোকাবিলায় আপাতত দিঘা উন্নয়ন পর্ষদের দায়িত্ব দেওয়া হচ্ছে আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কারণ, আপাতত দিঘা উন্নয়ন পর্ষদের (Digha Development Authority) চেয়ারম্যানের পদ ফাঁকা। সেই কারণেই এই সিদ্ধান্ত। দ্রুত দিঘার পুরনো সৌন্দর্য ফেরাতে আলাপন বন্দ্যোপাধ্যায়কেই প্রয়োজন, বললেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, একটি বিশেষ কমিটি গঠনের কথাও বলেন তিনি।

 

Advertisement
Next