shono
Advertisement

লেটার মার্কস পেয়ে পাশ কমিশন, নির্বিঘ্নেই মিটল প্রথম দফার নির্বাচন

Published By: Amit Kumar DasPosted: 07:44 PM Apr 19, 2024Updated: 07:46 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অশান্তির আশঙ্কা ছিল। তাই প্রথম দফার নির্বাচনে উত্তরের ৩ কেন্দ্রে ২৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) নামিয়েছিল নির্বাচন কমিশন(Election Commission)। এই সিদ্ধান্তের সুফল দেখল বাংলা। কোচবিহারে দু, একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া, প্রথম দফায় কার্যত রক্তপাতহীন নির্বাচন সম্পন্ন হল তিন লোকসভা কেন্দ্রে। পাশাপাশি তীব্র গরমকে উপেক্ষা করে দেশের নিরিখে রেকর্ড ভোট পড়ল বাংলার ৩ কেন্দ্রে।

Advertisement

নির্বাচন কমিশনের রিপোর্ট অনুযায়ী, উত্তরবঙ্গের তিন কেন্দ্র আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে মোট ভোট পড়েছে ৭৭.৫৭ শতাংশ। প্রথম দফায় ভোট শতাংশের হারে দেশের অন্য রাজ্যগুলির থেকে এগিয়ে রয়েছে বাংলা। এছাড়া অশান্তির অভিযোগের রিপোর্টও প্রকাশ্যে এনেছে কমিশন। দেখা যাচ্ছে, আলিপুরদুয়ারে বিভিন্ন রাজনৈতিক দলের তরফে মোট অভিযোগ জমা পড়েছে  ১৬২ টি। কোচবিহারে ২৬৯ টি এবং জলপাইগুড়িতে ১২৫ টি। তবে ৩ কেন্দ্রের মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে কোচবিহার জেলায়। নির্বাচনের আগে থেকেই দফায় দফায় অশান্তির খবর পাওয়া গিয়েছিল এই কেন্দ্রে। ভোটের দিনেও এই কেন্দ্রের একাধিক জায়গায় বিক্ষিপ্ত হিংসার খবর প্রকাশ্যে আসে। মোট ১২ জনকে গ্রেফতার করা হয়েছে এই নির্বাচনে। প্রত্যেকেই কোচবিহারের।

[আরও পড়ুন: কংগ্রেসের হয়ে ভোটের প্রচারে শাহরুখ!]

শুরুটা হয় ভোটের আগের দিন রাতে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে কোচবিহারের বিভিন্ন প্রান্ত। দিনহাটায় হাঁসুয়ার কোপে জখম তৃণমূল কর্মী। এদিন সকালে প্রথম খবর আসে কোচবিহারের মাথাভাঙা থেকে। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের মৃত্যু ঘিরে রহস্য দানা বাঁধে। হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। তুফানগঞ্জে আগ্নেয়াস্ত্র নিয়ে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ উঠেছিল বিজেপির বিরুদ্ধে। অন্যদিকে, তুফানগঞ্জ ২ ব্লকের বক্সিরহাট এলাকায় বিজেপির অস্থায়ী কার্যালয়ে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে। এছাড়াও চান্দামারিতে বিজেপির বুথ সভাপতিকে মারধরের অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। পাশাপাশি কোচবিহার ভেটাগুড়িতে রাস্তার পাশ থেকে উদ্ধার হয় বোমা।

[আরও পড়ুন: ৪০ ডিগ্রির পারদ ছুঁল কলকাতার তাপমাত্রা, কবে মিলবে স্বস্তি?]

এছাড়া, ডাবগ্রাম-ফুলবাড়ি এলাকায় বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায়কে বাধা দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। শিখার অভিযোগ ছিল, কে ঘাসফুল প্রতীক লাগিয়ে তৃণমূলের এক কর্মী ঘোরাফেরা করছেন। তিনি বুথে ভোটারদের প্রভাবিত করছেন। পরিস্থিতি খতিয়ে দেখতে শিখা সেখানে গেলে তৃণমূল কর্মীরা তাঁকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বাধা দেওয়া হয় পুলিশের তরফেও। এর পর পুলিশ একটি গাড়িতে তুলে নেন বিধায়ককে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। শিখার আচরণের নিন্দা করেছেন তৃণমূল নেতা গৌতম দেব। ডাবগ্রাম-ফুলবাড়ির ঘটনার রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন।

বাংলার পাশাপাশি গোটা দেশের আরও ২০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৯৯টি আসনে ভোটগ্রহণ হয়। কয়েকটি কেন্দ্রে বিক্ষিপ্ত অশান্তি ছাড়া প্রায় সব কেন্দ্রেই নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে নির্বাচন। জাতি সংঘর্ষের জেরে ক্ষতবিক্ষত মণিপুরেও এবার চলছিল লোকসভা নির্বাচন। সেখানে ইনার মণিপুর লোকসভা আসনের অন্তর্গত থামানপোকপিতে একটি ভোটকেন্দ্রে সশস্ত্র দুষ্কৃতীরা গুলি চালায় বলে অভিযোগ ওঠে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement