shono
Advertisement

H.S. Examination: কবে উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিলাপ? দিনক্ষণ জানাল সংসদ, জারি বিশেষ নিয়মও

মাধ্যমিক পরীক্ষার ফর্ম ফিলাপের দিন এখনও ঘোষণা হয়নি।
Posted: 07:09 PM Jan 05, 2022Updated: 08:02 PM Jan 05, 2022

দীপঙ্কর মণ্ডল: দেশজুড়ে বেলাগাম করোনা (Coronavirus) সংক্রমণ। তবু এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ সম্পর্কে প্রত্যয়ী রাজ্য সরকার। ইতিমধ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Examination) ফর্ম ফিলাপের দিন ঘোষণা করে দিল উচ্চ শিক্ষা সংসদ। তবে মানতে হবে কোভিডবিধি।

Advertisement

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, জানুয়ারি মাসের ৬ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত রাজ্যের স্কুলে-স্কুলে ফর্ম ফিলাপ হবে। এই সময়ের মধ্যে ফর্ম ফিলাপ করলে পড়ুয়াদের কোনও লেট ফাইন দিতে হবে না। এই সময়ের মধ্যে কেউ ফর্ম ফিলাপ করতে না পারলে সুযোগ মিলবে এই মাসেরই ২০ থেকে ২৭ তারিখ পর্যন্ত। তবে এক্ষেত্রে পড়ুয়াদের লেট ফাইন দিতে হবে। একইসঙ্গে সংসদ আরও জানিয়েছে, ফর্ম ফিলাপের ক্ষেত্রে স্কুল চত্বরে একসঙ্গে মাত্র ১০ জন পড়ুয়া প্রবেশ করতে পারবে। এর বেশি সংখ্যক পড়ুয়াদের স্কুলে ঢোকার অনুমতি থাকবে না। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, উচ্চ মাধ্যমিকের আগে মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা থাকলেও তার ফর্ম ফিলাপের দিন এখনও ঘোষণা হয়নি।

[আরও পড়ুন: Coronavirus: হোম আইসোলেশনে করোনা চিকিৎসার নিয়ম কী কী? জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক]

তবে এদিন মাধ্যমিক পরীক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার বিতরণের কথা ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। দশম শ্রেণির পড়ুয়াদের সুবিধার কথা মাথায় রেখে টেস্ট পেপারস প্রস্তুত করা হয়েছে। দ্রুত তা জেলার স্কুল ইন্সপেক্টরদের কাছে পৌঁছে যাবে। সেখান থেকে স্কুল প্রধানরা সংগ্রহ করবেন। তার পরই তা পড়ুয়াদের কাছে পৌঁছে দেওয়া হবে। এর জন্য কোনও টাকা খরচ করতে হবে না ছাত্রছাত্রীদের।

৭ থেকে ১৬ মার্চ হবে মাধ্যমিক। ২ এপ্রিল শুরু উচ্চমাধ্যমিক। শেষ হবে ২০ এপ্রিল। উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা চলবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। এ রাজ্যে প্রতি বছর মাধ্যমিক পরীক্ষায় বসে গড়ে ১২ লক্ষ পড়ুয়া। ৮ লক্ষ ছাত্রছাত্রী বসে উচ্চমাধ্যমিকে। গত বছরের মতো এবারও যদি কোভিডের উপদ্রব দেখা দেয়, তাহলে কী হবে, তা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা।

[আরও পড়ুন: মল ত্যাগ না করে এবার দান করুন! চাহিদা তুঙ্গে, কেন জানেন?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার