shono
Advertisement

Kolkata Weather Update: নিম্নচাপের ইউ টার্ন, গোটা রাজ্যে ভারী-অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, কবে থামবে এই দুর্যোগ?

উত্তর এবং দক্ষিণবঙ্গে নদীর জলস্তর বাড়ার আশঙ্কা।
Posted: 10:58 AM Oct 04, 2023Updated: 01:56 PM Oct 04, 2023

নিরুফা খাতুন: বঙ্গোপসাগরে তৈরি হওয়া যে নিম্নচাপ পৌঁছে গিয়েছিল উত্তর ছত্তিশগড় সংলগ্ন এলাকায়, তা সেখান থেকে ফের ইউটার্ন নিয়েছে। ঝাড়খণ্ড হয়ে আবার মুখ ফিরিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে। ঝাড়খন্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন এলাকায় অবস্থান করছে নিম্নচাপ। তার জেরেই বৃষ্টিতে ভিজছে বাংলা। আর তা কমার লক্ষণ নেই। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গেও থাকবে দুর্যোগপূর্ণ আবহাওয়া।

Advertisement

ছবি: কৌশিক দত্ত

আজ অর্থাৎ বুধবার অতি ভারী বৃষ্টির সতর্কতা বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতে। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া জেলাতে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ পশ্চিম বর্ধমান, নদিয়া এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার নাগাদ আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।

[আরও পড়ুন: সিগারেট টানছেন ‘দুর্গা’, মডেল-ফোটোগ্রাফারদের ভিড়ে নাভিশ্বাস কুমারটুলির]

এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৬১.৩ মিলিমিটার। ভারী ও অতি ভারী বৃষ্টির ফলে উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় ধস নামতে পারে। দার্জিলিং ও কালিম্পং জেলায় ধস নামার প্রবণতা সবথেকে বেশি। নদীর জলস্তর বাড়তে পারে উত্তর এবং দক্ষিণবঙ্গ দুই বঙ্গেই। নিচু এলাকায় জল জমতে পারে। নদীর প্লাবনের সম্ভাবনা রয়েছে। ফলে শষ্যের ক্ষতি হওয়ার আশঙ্কা প্রবল। এর মধ্যে যদি DVC বেশি জল ছাড়তে বাধ্য হয় তাহলে পরিস্থিতি আরও সমস্যাদায়ক হতে পারে।

ছবি: কৌশিক দত্ত

বাংলার পাশাপাশি ওড়িশা এবং বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় ওড়িশা ও বিহারে ভারী বৃষ্টি হতে পারে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতেও ভারী বৃষ্টি চলবে। অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, তেলেঙ্গানা, কর্ণাটক গোয়া এবং মহারাষ্ট্রে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্ষা বিদায় কবে নেবে? হাওয়া অফিস সূত্রে খবর, বর্ষার বিদায় রেখা গুলমার্গ ধর্মশালা মুক্তেশ্বর পিলভিট ইন্দোর এবং বরোদা হয়ে পোরবন্দর পর্যন্ত বিস্তৃত। জম্মু-কাশ্মীর উত্তরাখন্ড হিমাচল প্রদেশ এবং গুজরাটের বাকি অংশ থেকে আগামী দু-তিন দিনের মধ্যে বর্ষা বিদায় নেবে। উত্তর প্রদেশের পূর্বভাগ এবং মধ্যপ্রদেশের পূর্বভাগ ও মহারাষ্ট্রের কিছু অংশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হচ্ছে।

[আরও পড়ুন: ৫ লক্ষ টাকা চেয়ে ডাক্তারকে হুমকি চিঠি ‘মাওবাদী’দের, সঙ্গে বাঁধা কার্তুজ! তুঙ্গে আতঙ্ক]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার