shono
Advertisement

Weather Update: বড়দিনের আগেই ঊর্ধ্বমুখী পারদ, একধাক্কায় ২ ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা

কেন ফের থমকাল শীত?
Posted: 09:04 AM Dec 22, 2021Updated: 03:14 PM Dec 23, 2021

নব্যেন্দু হাজরা: আবহাওয়া দপ্তরের পূর্বাভাসই যেন সত্যি হল। বুধবারই বাড়ল তাপমাত্রা। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২। যা মঙ্গলবারের থেকে ২ ডিগ্রি বেশি। জোড়া পশ্চিমী ঝঞ্ঝার দাপটেই আবহাওয়ার পরিবর্তন, মত হাওয়া অফিসের। কনকনে ঠান্ডায় বড়দিন উপভোগ শীতবিলাসীদের কাছে অধরা থাকবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

Advertisement

কলকাতায় (Kolkata) বুধবার সকালে সামান্য কুয়াশার দেখা মিলেছে। তবে বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়ে যায়। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। তবে মঙ্গলবারের নিরিখে কলকাতার তাপমাত্রা ২ ডিগ্রি বেশি। কারণ, মঙ্গলবার শহরে তাপমাত্রার পারদ ১১ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ শতাংশ।

[আরও পড়ুন: পরকীয়া সম্পর্কে জড়িয়েছে স্ত্রী! স্রেফ সন্দেহের বশে তরুণীর উপর অ্যাসিড হামলা স্বামীর]

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টা শীত (Winter) উপভোগ করতে পারবেন বঙ্গবাসী। তারপর থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তবে কি বড়দিনে জাঁকিয়ে শীত উপভোগ করা যাবে না, এটাই এখন লাখ টাকার প্রশ্ন। অবশ্য শীতবিলাসীদের সুখবর শোনাতে পারেনি হাওয়া অফিস। কারণ, উত্তর-পশ্চিম ভারতে পরপর দু’টি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। তার প্রভাবে আবহাওয়ার পরিবর্তন। আটকে যাবে উত্তুরে হাওয়া। তাই বাড়তে পারে তাপমাত্রা। এছাড়া, বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টি হতে পারে। সিকিমের উঁচু এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনাও রয়েছে।

আগামী ২৪ ঘন্টায় ওড়িশা-সহ মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা জারি।পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে ২-৩ ডিগ্রি। উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা বাড়বে ৩-৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বুধ এবং বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজফফরাবাদ এবং হিমাচল প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে আগামী শুক্রবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী কয়েকদিন বৃষ্টি হতে পারে। পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে আগামী ৩-৪দিন ঘন কুয়াশার দাপট থাকবে।

[আরও পড়ুন: হলদিয়ার IOC-তে ভয়াবহ আগুন, ৩ জনের মৃত্যু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার