shono
Advertisement
Bimal Gurung

দার্জিলিংয়ে ভোট কমবে বিজেপির, নির্বাচনের দিনই স্বীকারোক্তি গুরুংয়ের

Published By: Subhajit MandalPosted: 11:22 AM Apr 26, 2024Updated: 12:20 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমল গুরুং। একদা পাহাড়ের অবিসংবাদী নেতা, মুকুটহীন সম্রাট। যার ভরসায় আরও একবার দার্জিলিংয়ের ভোট বৈতরণী উতরে যাওয়ার চেষ্টায় বিজেপি, সেই বিমল গুরুংই ভোটের দিন সকালে রক্তচাপ বাড়িয়ে দিলেন বিজেপির। এদিন সকালে ভোট দিতে গিয়ে বিমল স্বীকার করে নিলেন, "দার্জিলিংয়ে এবার ভোট কমবে বিজেপির (BJP)।"

Advertisement

শুক্রবার সকালে ভোটের লাইনে দাঁড়িয়ে বিমল (Bimal Gurung) একপ্রকার মেনে নেন, পাহাড়ে একচ্ছত্র আধিপত্য নেই বিজেপির। পর পর তিনবার বিজেপিকে ভোট দেওয়ার পরও পাহাড়ের দাবি পূরণ না হওয়ায় ক্ষোভ যে তৈরি হয়েছে, সেটাও খানিকটা নরম সুরে মানতে হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার (GJM) নেতাকে। তিনি বলেন, "বিজেপি অন্তত বলছে, আমরা পাহাড়ের দাবি পূরণ করব। আর তৃণমূল বলছে পাহাড়ের দাবি মানবই না। তাহলে মানুষ কাদের সমর্থন করবে? আমরা বিজেপিকে জেতাতে ভোট করাচ্ছি। আর বিজেপি প্রার্থীকেই জেতাব।"

[আরও পড়ুন: প্রিয়াঙ্কার বিরুদ্ধে লড়তে নারাজ! রায়বরেলি থেকে প্রার্থী হওয়ার প্রস্তাব ফেরালেন বরুণ গান্ধী]

এর পরই তাঁর স্বীকারোক্তি, বিজেপির ভোট কমবে। জয়ের ব্যবধানও কমবে। আগেরবার যেখানে ৪ লক্ষ ৬০ হাজার ভোটে বিজেপি জিতেছিল, সেবার এখানে হয়তো দুই থেকে আড়াই লক্ষ ভোটে জিতবে বিজেপি। তবে জয় নিয়ে কোনও সংশয় নেই। পাহাড়ের ভোটে (Lok Sabha 2024) কোনওরকম ছাপ্পা বরদাস্ত করা হবে না বলেও হুঁশিয়ারি দেন গুরুং। তাঁর কথায়, "আমি আমার কর্মীদের বলে দিয়েছি যাতে কোনও ছাপ্পা না হয়।”

[আরও পড়ুন: দ্বিতীয় দফায় সবচেয়ে ধনী প্রার্থীর সম্পত্তি ৬২২ কোটি, কত টাকা নিয়ে লড়াইয়ে ‘দরিদ্রতম’?

আসলে পাহাড়ের সমীকরণ উনিশের পর অনেকটাই বদলেছে। দার্জিলিং, ডুয়ার্সের গোর্খাদের উপর আর একচ্ছত্র নিয়ন্ত্রণ নেই গুরুংয়ের। পাহাড়ের রাশ এখন অনেকটাই চলে গিয়েছে অনীত থাপা, অজয় এডওয়ার্ডসদের হাতে। এরা আবার বিজেপির বিরোধিতা করছেন। অনীত থাপা (Anit Thapa) সমর্থন করছেন তৃণমূলকে। অজয় এডওয়ার্ড (Ajay Edward) সমর্থন করছেন বাম-কংগ্রেস জোটের প্রার্থীকে। স্বাভাবিকভাবেই পাহাড়ে ভোট ভাগ হবে। রাজনীতির কারবারিরা মনে করছে, পাহাড়ে বিজেপির কাঁটা বিজেপি নিজেও। দার্জিলিংয়ে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়িয়ে গিয়েছেন বিষ্ণুপ্রসাদ শর্মা। যিনি বিজেপির বিক্ষুব্ধ বিধায়ক। দলীয় কোন্দলের সেই আশঙ্কার কথাও শোনা গিয়েছে গুরুংয়ের গলায়। তবে সব সমীকরণ যোগ করে বিজেপির ভোট ব্যাঙ্কে কতটা ভাগ বসাবে, সেটা এখনও স্পষ্ট নয়। গুরুং যেমন দাবি করছেন, ব্যবধান কমলেও বিজেপি জিতবে, সেটা সত্যি হবে নাকি সব অঙ্ক মিলিয়ে বাজিমাত করবে বিরোধীরা? জবাব মিলবে ৪ জুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুক্রবার সকালে ভোটের লাইনে দাঁড়িয়ে বিমল একপ্রকার মেনে নেন, পাহাড়ে একচ্ছত্র আধিপত্য নেই বিজেপির।
  • পর পর তিনবার বিজেপিকে ভোট দেওয়ার পরও পাহাড়ের দাবি পূরণ না হওয়ায় ক্ষোভ যে তৈরি হয়েছে, সেটাও খানিকটা নরম সুরে মানতে হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার নেতাকে।
  • এর পরই তাঁর স্বীকারোক্তি, বিজেপির ভোট কমবে। জয়ের ব্যবধানও কমবে।
Advertisement