shono
Advertisement
Lok Sabha 2024

'তোষণের প্রতিযোগিতা চলছে তৃণমূল ও কংগ্রেসের মধ্যে', গণির গড়ে 'মেরুকরণে'র চেষ্টায় মোদি

Published By: Subhajit MandalPosted: 12:27 PM Apr 26, 2024Updated: 01:25 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদহ। একদা গণিখান চৌধুরীর গড়। এ জেলার জনবিন্যাস বলে, এটা বিজেপির জন্য উর্বর ভূমি। মালদহের দুই কেন্দ্রেই কমবেশি সংখ্যালঘু এবং হিন্দু ভোটারের সংখ্যা সমান। সেই মাটিতে কোনওক্রমে হিন্দু ভোটারদের একত্রিত করতে পারলেই বাজিমাত করা যাবে। কারণ মুসলমান ভোটে ভাগ বাটোয়ারা হয় কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে। সেটা বুঝেই মালদহে দাঁড়িয়ে মেরুকরণের মরিয়া চেষ্টা করে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মালদহের সভা থেকে মোদি বলে গেলেন, "তৃণমূল এবং কংগ্রেসের মধ্যে মেরুকরণের প্রতিযোগিতা চলছে।"

Advertisement

মালদহের সভা থেকে প্রধানমন্ত্রী বললেন, "তৃণমূল ও কংগ্রেস (Congress) নিজেদের মধ্যে কলহের নাটক করে। কিন্তু সত্যিটা হল এদের আচার-আচরণ একই। এদের ঐক্যের সবচেয়ে বড় সূত্রই হল তোষণ। তোষণের জন্য এরা দেশের স্বার্থে নেওয়া সব সিদ্ধান্তেরও বিরোধিতা করছে। তোষণের জন্য এরা কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলেরও বিরোধিতা করেছে। বলছে আবার নাকি সেটা চালু করা হবে। তৃণমূল আর কংগ্রেসের নেতারা বলছে, সরকারে এলে ৩৭০ ধারা ফের চালু হবে।"

[আরও পড়ুন: পার্থর আমলেই বদল OMR সংরক্ষণের নিয়মে, প্রাক্তন শিক্ষামন্ত্রীর উপর দায় চাপালেন ব্রাত্য]

তাঁর যে 'মঙ্গলসূত্র' মন্তব্য নিয়ে দেশজোড়া বিতর্ক। যে মন্তব্যের জন্য নির্বাচন কমিশনের (Election Commission) নোটিসও পেতে হয়েছে, সেই মঙ্গলসূত্র প্রসঙ্গ এদিন আরও একবার বাংলার মাটিতে তুললেন প্রধানমন্ত্রী। সাফ বলে দিলেন, "ইন্ডি জোটের (INDIA) আরও এক বিপজ্জনক লক্ষ্য, এরা নতুন আইন এনে মহিলাদের মঙ্গলসূত্র থেকে শুরু করে আদিবাসী মহিলাদের গয়না, সব যাচাই করবে। সেটার জন্য কংগ্রেসের শাহজাদা বিদেশ থেকে এক্স রে মেশিন এনেছে। সবার এক্স রে করে দেবে।" মোদির কথায়, "কংগ্রেসের উদ্দেশ্য, যার কাছে যা সোনা চাঁদি জমি থাকবে, সবটাই কব্জা করে নিয়ে সেটার একটা অংশ এরা নিজেদের ভোটব্যাঙ্ককে দিয়ে দেবে। আর মজাটা দেখুন, তৃণমূলের কেউ এটা নিয়ে একটা শব্দও বলছে না। বরং মৌন থেকে সেটাকে সমর্থন করছেন।"

[আরও পড়ুন: ভোটের বাংলায় বিজেপি কর্মীর রহস্যমৃত্যু, খুনের অভিযোগে সরব গেরুয়া শিবির]

এর পরই সরাসরি মোদির তোপ, "তৃণমূল আর কংগ্রেস কীভাবে তোষণের প্রতিযোগিতা চালাচ্ছে। তৃণমূল বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের এনে বসাচ্ছে। আপনাদের জমি জায়গা ওদের দিয়ে দিচ্ছে। আর কংগ্রেস আপনাদের সম্পত্তির একটা অংশ ওদের দিয়ে দেওয়ার পরিকল্পনা করছে।" বস্তুত এদিনের সভায় কার্যত সরাসরিই সংখ্যালঘু তোষণ নিয়ে কংগ্রেস এবং তৃণমূলকে (TMC) বিঁধেছেন মোদি। উদ্দেশ্য, মেরুকরণ। আবার পালটা একটা চেষ্টাও করেছেন প্রধানমন্ত্রী। টেনে এনেছেন তিন তালাক প্রসঙ্গ। প্রধানমন্ত্রী মনে করালেন, "কেন্দ্র যখন তিন তালাক বাতিল আইন আনল, তখন এই তৃণমূলই সেটার বিরোধিতা করেছে। এরা মুসলিম মহিলাদের শত্রু।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মালদহের সভা থেকে মোদি বলে গেলেন, "তৃণমূল এবং কংগ্রেসের মধ্যে মেরুকরণের প্রতিযোগিতা চলছে।"
  • যে মন্তব্যের জন্য নির্বাচন কমিশনের নোটিসও পেতে হয়েছে, সেই মঙ্গলসূত্র প্রসঙ্গ এদিন আরও একবার বাংলার মাটিতে তুললেন প্রধানমন্ত্রী।
  • মোদির তোপ, "তৃণমূল আর কংগ্রেস কীভাবে তোষণের প্রতিযোগিতা চালাচ্ছে। তৃণমূল বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের এনে বসাচ্ছে।"
Advertisement