shono
Advertisement

ভোটের মুখে রামনবমীতে অশান্তির জের, ২ ওসিকে সরিয়ে চার্জশিট গঠনের নির্দেশ কমিশনের

Published By: Sucheta SenguptaPosted: 08:40 PM Apr 19, 2024Updated: 08:57 PM Apr 19, 2024

সুদীপ রায়চৌধুরী: লোকসভা নির্বাচনের আবহে রামনবমীতে অশান্তির জের। মুর্শিদাবাদের বেলডাঙা ও  শক্তিপুর থানার দুই ওসিকে অপসারণের নির্দেশ দিল নির্বাচন কমিশন। শুধু তাই নয়, তাঁদের বিরুদ্ধে চার্জশিট গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। কমিশনের ওই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, এলাকায় ঘনঘন সাম্প্রদায়িক অশান্তি এড়াতে ব্যর্থ ওই দুই ওসি (OC)। তাই উর্ধ্বতন কর্তৃপক্ষ যাতে সাসপেন্ডেড আধিকারিকদের বিরুদ্ধে চার্জশিট তৈরি করে, তার নির্দেশ দিল কমিশন।  

Advertisement

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি।

 

রামনবমীতে (Ram Navami) মুর্শিদাবাদ, হাওড়া-সহ রাজ্যের কয়েকটি জায়গায় অস্ত্র মিছিল ঘিরে অশান্তি হয়। তা নিয়ে পালটা বিজেপির উপরেই দায় চাপিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার হরিহরপাড়ার নির্বাচনী প্রচার থেকে তিনি বলেন, “পরশুদিন ছোট্ট একটা ঘটনা ঘটিয়েছিল। কালকে আবার ঘটিয়েছিল। ওসি আহত হয়েছে। সব মিলিয়ে ১৯ জন আহত হয়েছেন।” মমতার প্রশ্ন, “কেন অস্ত্র নিয়ে মিছিল করবেন আপনারা? কে আপনাকে অধিকার দিয়েছে অস্ত্র নিয়ে মিছিল করার? কে অধিকার দিয়েছে মণিপুরে চার্চ পুড়িয়ে দেওয়ার, কে তোমাকে অধিকার দিয়েছে মসজিদ দেখলেই বোমা মারার? কে আপনাকে অধিকার দিয়েছে সংখ্যালঘু দেখলেই বাড়িতে এনআইএ ঢুকিয়ে দেওয়ার?”

[আরও পড়ুন: বিজেপি নেতাকে গ্রেপ্তারিতে ‘ইন্ধন’, ভেটাগুড়িতে রণংদেহী মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন]

এসবের পর এদিন প্রথম দফা ভোট শেষ হতেই মুর্শিদাবাদের বেলডাঙা ও শক্তিপুরের ২ ওসিকে সরিয়ে দেওয়ার নোটিস পাঠাল নির্বাচন কমিশন (Election Commission of India)। শুধু তাই নয়, দায়িত্ব পালনের তাঁরা 'ব্যর্থ' বলে অভিযুক্ত করে চার্জশিট গঠনের নির্দেশও দেওয়া হয়েছে কমিশনের তরফে। উল্লেখ্য, এর আগেই মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি শ্রী  মুকেশকে বদলি করেছিল কমিশন। তা নিয়ে মুখ্যমন্ত্রীর সরাসরি করেছিলেন, এই বদলির জন্য যদি  এলাকায় অশান্তি হয়, তাহলে কমিশন দায়ী থাকবে। কিন্তু তার পরও দুই ওসিকে অপসারণ করল নির্বাচন কমিশন। 

[আরও পড়ুন: মে মাসের শুরুতেই মাধ্যমিকের ফলপ্রকাশ, প্রস্তুত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement