shono
Advertisement

বাঘ মেরে পাচারের ছক? নদিয়ার সীমান্ত এলাকা থেকে উদ্ধার বাঘের চামড়া, পলাতক দুষ্কৃতীরা

দুষ্কৃীতদের খোঁজে তল্লাশি শুরু করেছে শুল্ক দপ্তর।
Posted: 10:46 AM Mar 28, 2023Updated: 01:24 PM Mar 28, 2023

অর্ণব আইচ: বাঘ মেরে সেই চামড়া বাংলাদেশে (Bangladesh) পাচার করে মোটা অঙ্কের টাকা আদায়ের ছক? সোমবার রাতে নদিয়ার (Nadia) চাপড়া এলাকা থেকে বাঘের চামড়া উদ্ধার হওয়ার ঘটনায় এমনই অনুমান গোয়েন্দাদের। যদিও এই ঘটনায় পলাতক দুষ্কৃতীরা। তাদের খোঁজ চলছে বলে খবর। উদ্ধার হওয়া চামড়া কি বেআইনিভাবে শিকার করা বাঘের? কোন প্রজাতির বাঘ? কোথায় তাকে মারা হয়েছিল? এসব প্রশ্নের উত্তর খুঁজছেন তদন্তকারীরা।

Advertisement

শুল্ক দপ্তর সূত্রে খবর, নদিয়ার চাপড়ায় বাংলাদেশ সীমান্তের কাছে বাঘের চামড়া  (Tiger Skin)পাচার হচ্ছে, গোপন সূত্রে এই খবর আসে শুল্ক দপ্তরের (Customs) কাছে। সেইমত সোমবার রাতের দিকে শুল্ক দপ্তরের দুই আধিকারিক – সমীর শংকর ও সঞ্জয় কুমারের নেতৃত্বে অভিযান চলে সীমান্তবর্তী ওই এলাকায়। উদ্ধার হয় একটি পূর্ণবয়স্ক বাঘের চামড়া। শুল্ক দপ্তর সূত্রে খবর, অফিসাররা অকুস্থলে গেলে তাঁদের দেখে একটি ব্যাগ ফেলে পালিয়ে যায় দুষ্কৃতীরা। সেই ব্যাগ থেকেই উদ্ধার হয়েছে বাঘের চামড়াটি।

[আরও পড়ুন: ফের প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়ছে? নয়া সিদ্ধান্তের পথে কেন্দ্র]

দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চালানোর পাশাপাশি ওই চামড়াটি বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করানো হবে বলে খবর। ওই বাঘ কোথাও থেকে শিকার করে ভিনদেশে চামড়া পাচারের (Poaching) ছক ছিল কিনা, বাঘটি মারা হলে কোথায় তা হয়েছে, সুন্দরবন (Sunderban) নাকি উত্তরবঙ্গের বাঘ সেটি, সব বিস্তারিত জানার চেষ্টা করছেন শুল্ক দপ্তরের গোয়েন্দারা। এটা কোনও আন্তর্জাতিক বন্যপ্রাণ পাচার চক্রের কাজ কি না, তা হয়ে থাকলে মাস্টারমাইন্ড কারা, তাও খতিয়ে দেখা হচ্ছে। 

[আরও পড়ুন: ‘আমি মিলির জন্য সুপারিশ করেছি’, বাম আমলের ‘স্বজনপোষণ’ নিয়ে বিস্ফোরক প্রাক্তন বামনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার