shono
Advertisement

প্রথা ভেঙে বিশ্বভারতীতে শুরু ‘বসন্ত বন্দনা’, পর্যটক দূর-অস্ত প্রাক্তনীদের প্রবেশেও নিষেধাজ্ঞা

উপাচার্যের বসন্ত উৎসবের বদলে 'বসন্ত বন্দনা'র সিদ্ধান্তে ক্ষুব্ধ স্থানীয় ও প্রাক্তনীরা।
Posted: 10:06 AM Mar 03, 2023Updated: 10:06 AM Mar 03, 2023

নন্দন দত্ত, বীরভূম: প্রথা ভেঙে বিশ্বভারতীতে (Visva-Bharati University) শুরু হল বসন্ত বন্দনা। শুক্রবার সকালে গৌড় প্রাঙ্গণের মঞ্চে ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল’ গানের মাধ্যমে শুরু হল অনুষ্ঠান। তবে এবছর প্রবেশের ক্ষেত্রে কড়া বিশ্বভারতী কর্তৃপক্ষ। যা নিয়ে তৈরি হয়েছে ক্ষোভ।

Advertisement

বিশ্বভারতীর বসন্ত উৎসব ও পৌষ মেলা রাজ্যের প্রত্যেকের কাছে অত্যন্ত প্রিয়। দুটিক্ষেত্রেই দূর দূরান্তের মানুষ জড়ো হতেন। মেতে উঠতেন আনন্দে। তবে পরিস্থিতির কারণে গত কয়েকবছর ধরে বন্ধ বসন্ত উৎসব ও পৌষ মেলা। এবছর করোনার দাপট নেই। ফলে সকলের ধারণা ছিল, বসন্ত উৎসব হবে আগের মতো করে। তবে সেই আশা পূর্ণ হয়নি। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী জানিয়েছেন, উৎসবের নামে তাণ্ডব করা হয়। সেই কারণে এবছর হবে ‘বসন্ত বন্দনা’। একেবারেই বিশ্বভারতীর ব্যক্তিগত পরিসরে এই বন্দনার আয়োজন করা হবে।

[আরও পড়ুন: আরও তিনটি মামলায় জামিন পেলেন সারদা কর্তা সুদীপ্ত সেন, তবে এখনই জেলমুক্তি নয়]

উপাচার্যের ঘোষণা মতোই বৃহস্পতিবারে রাতে বৈতালিকের মাধ্যমে শুরু হয়েছে বসন্ত বন্দনা। শুক্রবার সকালে গৌড় প্রাঙ্গণের মঞ্চে ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল’ গানের মাধ্যমে শুরু হল অনুষ্ঠান। তবে এবার শুধুমাত্র পড়ুয়া, অধ্যাপক-অধ্যাপিকা ও কর্মীরাই সামিল হতে পারছেন। বোলপুর-শান্তিনিকেতনবাসী, পর্যটক, এমনকি প্রাক্তনীদের ও প্রবেশে নিষেধ। যা মোটেই ভালভাবে নিচ্ছেন না কেউ। 

[আরও পড়ুন: পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে ইঞ্জিন ভ্যানে ধাক্কা বাইকের, মৃত্যু মাদ্রাসা পড়ুয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement