shono
Advertisement

Mamata Banerjee: চা শ্রমিকদের ১৫ শতাংশ বেতন বৃদ্ধি, উত্তরবঙ্গ সফরে ঘোষণা মুখ্যমন্ত্রীর

'চা সুন্দরী' প্রকল্পে শ্রমিকদের জন্য বাড়ি তৈরির প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী।
Posted: 02:56 PM Jun 08, 2022Updated: 02:56 PM Jun 08, 2022

রাজ কুমার, আলিপুরদুয়ার: বাম আমলের বঞ্চনা অতীত। তৃণমূল জমানায় চা শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার। চা শিল্পের উন্নয়ন থেকে শ্রমিকদের বাড়ি তৈরি, বেতন বৃদ্ধির দিকে নজর দিয়েছে নবান্ন। এবারের উত্তরবঙ্গ সফর থেকে চা শ্রমিকদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। ফের তাঁদের বেতন বাড়ানোর কথা জানালেন মুখ্যমন্ত্রী।

Advertisement

বুধবার আলিপুরদুয়ারের (Alipurduar) হাসিমারায় গণবিবাহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই সভার মঞ্চ থেকেই চা শ্রমিকদের বেতন বৃদ্ধির ঘোষণা করলেন তিনি। জানিয়েছেন, একধাক্কায় তাঁদের বেতন বাড়ানো হচ্ছে ১৫ শতাংশ। এই বেতন বৃদ্ধি অন্তর্বর্তীকালীন। কবে থেকে বেতন বৃদ্ধির নির্দেশ কার্যকর হবে, তা এখনও জানা যায়নি। এ বিষয়ে মুখ্যমন্ত্রী  জানিয়েছেন, পরে শ্রমদপ্তর বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। বৈঠকের দায়িত্ব মন্ত্রী মলয় ঘটকের হাতে সঁপেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।

[আরও পড়ুন: দীর্ঘ ২৩ বছরের কেরিয়ারে ইতি, সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা মিতালি রাজের]

এদিনের সভামঞ্চ থেকে বাম জমানায় চা শ্রমিকদের প্রতি বঞ্চনার ইতিহাস তুলে ধরেন তৃণমূল নেত্রী। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, বাম আমলে চা শ্রমিকরা দিনপ্রতি ৬৭ টাকা বেতন পেতেন। বর্তমানে দিনপ্রতি তাঁরা বেতন পান ২০২ টাকা। এবার সেই বেতন আরও ১৫ শতাংশ বৃদ্ধির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, ‘চা সুন্দরী’ প্রকল্পে শ্রমিকদের জন্য বাড়ি তৈরির প্রতিশ্রুতিও দেন তিনি। একইসঙ্গে আদিবাসীদের দ্রুত জমির পাট্টা বিলির কথাও জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর কথায়, “আদিবাসীদের জমির মালিক শুধু আদিবাসীরাই। তাঁদের জমি কেউ কেড়ে নিতে পারবে না।”

এদিন সভা থেকে বিজেপির মিথ্যা প্রতিশ্রুতির বিরুদ্ধেও সরব হন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “ভোটের আগে ঝুড়ি ঝুড়ি প্রতিশ্রুতি দেয় ওরা। চা বাগান খুলবে, বোনাস দেবে। কিন্তু তার পর আর কিছু করে না। আমরা চা বাগানের শ্রমিকদের স্বার্থ দেখছি। তাঁদের বেতন বাড়াচ্ছি।” স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি চা বাগানের শ্রমিকরা।

[আরও পড়ুন: দীর্ঘ ২৩ বছরের কেরিয়ারে ইতি, সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা মিতালি রাজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement