shono
Advertisement

পতাকা ধরারই লোক নেই! মোদির ‘হর ঘর তিরঙ্গা’কর্মসূচি নিয়ে সংশয়ে বঙ্গ বিজেপি

বুথে বুথে পতাকা বিক্রি করার লোক কোথায়? প্রশ্ন পদ্মশিবিরেই।
Posted: 12:03 PM Aug 02, 2022Updated: 12:10 PM Aug 02, 2022

স্টাফ রিপোর্টার: তেরঙ্গা যাত্রা কর্মসূচি নিয়েছে বিজেপি (BJP)। প্রতি ঘরে জাতীয় পতাকা কর্মসূচি গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে ৩০ টাকার বিনিময়ে জাতীয় পতাকা বিলি করবেন পদ্ম শিবিরের নেতারা। বাংলায় অবশ্য এই কর্মসূচি পালনে অর্ধেক বুথেও পৌঁছনো যাবে কি না তা নিয়ে সংশয়ে রাজ্য নেতারাই। দলের অন্দরে প্রশ্ন দু’টি। এক, বুথে বুথে পতাকা বিক্রি করার লোক কোথায়? বাড়ি বাড়ি যাওয়ার লোকই তো নেই। দুই, টাকার বিনিময়ে পতাকা বিলি কেন?

Advertisement

রাজ্য বিজেপির তরফে নির্দেশিকায় বলা হয়েছে, সর্বভারতীয় কর্মসূচি অনুযায়ী ৯ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত প্রতি ঘরে জাতীয় পতাকা (Har Ghar Tiranga) কর্মসূচি গ্রহণ করতে হবে। সারা দেশে ১৩ থেকে ১৫ আগস্ট বিজেপি এই কর্মসূচি করলেও এই রাজ্যে ৯ থেকে ১৫ আগস্ট পর্যন্ত, সাতদিন ব্যাপী এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারা দেশে এই কর্মসূচির উদ্দেশ্য হল ২০২৪-এর লোকসভা ভোটকে সামনে রেখে দলের পালে হাওয়া তোলা। আর বাংলায় একুশের বিধানসভা ভোটে বিপর্যয়ের পর দলের গ্রাফ ক্রমশ নামছে। প্রধান বিরোধী হওয়ার দৌড়ে বিজেপির ঘাড়ে নিশ্বাস ফেলছে বামেরা। তাই হালে পানি পেতে বাড়ি বাড়ি যাওয়ার কর্মসূচিতে ঝাঁপাতে চাইছে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: স্কুলে চাকরির নামে তোলাবাজি, ছেলের মৃত্যুর পর ঋণ শোধ করে ‘প্রায়শ্চিত্ত’ বাবার]

দলের একাধিক জেলা সভাপতিই রাজ্য নেতৃত্বকে জানিয়েছে, সাংগঠনিক জেলায় কর্মী সংখ্যা হাজার পেরোবে না। তাহলে বাড়ি বাড়ি যাবে কারা। আবার এমন সমস্যাও দাঁড়িয়েছে মণ্ডল ও বুথের (যেখানে কমিটি আছে) সদস্যরা অনেকেই নিজের পকেট থেকে হাজার হাজার টাকা খরচ করে পতাকা কিনতে নারাজ। যদিও কেউ কেনেন তাহলেও তিরিশ টাকার বিনিময়ে কাউকে পতাকা বিক্রি করা যাবে কি না, তারও কোনও নিশ্চয়তা নেই।

[আরও পড়ুন: দুর্ঘটনায় ১০ দর্শনার্থীর মৃত্যুর জের, ডিজে নিয়ে জল্পেশ যাওয়ায় নিষেধাজ্ঞা জেলা প্রশাসনের]

দলীয় সূত্রে খবর, বঙ্গ পার্টিকে নতুন করে তহবিল দিতে চায়নি দিল্লি। ফলে পতাকা বঙ্গ শাখাকেই কিনতে হবে। বিজেপির বিভিন্ন জেলা কমিটির যা রিপোর্ট, হাতে গোনা কয়েকটা সাংগঠনিক জেলা বাদ দিলে প্রতি সাংগঠনিক জেলায় কেন্দ্রীয়ভাবে কর্মসূচি হলে ৬০০-৭০০ লোক পাওয়া যায়। বুথের সংগঠন বলে কিছুই নেই। কোনও জায়গায় সভা হলে ভিড় বাড়াতে পাশের একাধিক জেলা থেকে লোক আনতে হচ্ছে। এই পরিস্থিতি বাড়ি বাড়ি জাতীয় পতাকা পৌঁছে দেওয়ার কর্মসূচি যে কার্যত ফ্লপই হবে তা বলছেন গেরুয়া নেতাদের বড় অংশই। এদিকে, এদিন রাতেই বিজেপি ওয়েস্ট বেঙ্গল তাঁদের পেজে জাতীয় পতাকার ছবি রেখেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার